ডিফেন্স

ডার্ক ওয়েবে ফাঁস আরব, পাকিস্তানের গোপন সামরিক টেকনোলোজি

নিউজ ডেস্কঃ আধুনিক যুদ্ধে এ্যওয়াক্সের গুরুত্ব বিরাট। কারন এই এ্যওয়াক্সের কারনেই একই সাথে প্রচুর বিমান ডাটা সাপোর্ট পেতে পারে। কিছু মাসের মধ্যেই ভারতের হাতে প্রচুর পরিমানে আসতে চলেছে বিশেষ এই এ্যওয়াক্স টেকনোলোজি। তবে এর গোপনীয়তা রাখাটা খুব জরুরী, কারন একবার তা ফাঁস হয়েগেল প্রচুর তথ্য বেরিয়ে যেতে পারে। বিশেষ করে সেই দেশের বায়ুসেনার জন্য তা খুবই খারাপ।

সুইডেনের প্রতিটি জিনিসের মান বেশ ভালো, এবং তা প্রকাশ পেয়েছে বহুবার। এরিআই এ্যওয়াক্স থেকে শুরু করে বোফোর্স কামান, কার্ল গুস্তভ শেল লঞ্চার, গ্রীপেন ও বিখ্যাত গটল্যান্ড ক্লাস সাবমেরিন ও প্রোজেক্ট সাবমেরিন এ-২৬ ইত্যাদি। কিছু দিন আগে তারা একটি নতুন এ্যওয়াক্স তৈরি করেছে, যা সত্যি বিশ্বমানের।

তাদের তৈরি এই নতুন এ্যওয়াক্স হল গ্লোবালআই যা সম্প্রতি সংযুক্ত আরব আমিরশাহীকে বিক্রি করেছে। প্রকৃতপক্ষে এই এ্যওয়াক্সটি যেকোনো দেশের বায়ুসেনার জন্য এক গুরুত্বপূর্ণ সম্পত্তি। তবে এর সম্পূর্ণ তথ্য, সম্পূর্ন অর্থাৎ রেডার সহ পুরো এ্যওয়াক্স সিস্টেমের যাবতীয় তথ্য ডার্ক ওয়েবে পাচার হয়ে গেছে। এখন সাধারন মানুষ এর সম্পর্কে জানতে পারে। তবে এটাই এখন পাকিস্তানের মাথা ব্যাথার কারন হয়েছে পাকিস্তানের। কারন পাকিস্তানের এরিআই এর আপগ্রেডেড ভার্সান গ্লোবাল আই। দুই এ্যওয়াক্সের এ্যভিয়নক্সে ব্যপক মিল রয়েছে। আর এরিআই পাক বিমানবাহিনীর সব থেকে বড় এ্যসেট।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *