ডিফেন্স

আরও রাফালে পেল বিমানবাহিনী

নিউজ ডেস্কঃ ভারতের বায়ুসেনার হাতে রাফালে আসার পর কে ভারতের সেনাবাহিনীর ক্ষমতা বেড়েছে তা বলাই বাহুল্য। কারন এই যুদ্ধবিমানের সাথে টক্কর নেওয়ার মতো ক্ষমতা এশিয়া মহাদেশের কোন দেশের নেই। এতোটাই উন্নত টেকনোলোজি ব্যবহার করা হয়েছে এই যুদ্ধবিমানে। ইতিমধ্যে বেশ কিছু রাফালে বায়ুসেনার হাতে এসে পৌঁছেছে, তবে এখনও বেশ কিছু যুদ্ধবিমান আসা বাকি রয়েছে।

এপ্রিল ২১ তারিখে আরও ৬টি নতুন রাফালের উদ্বোধন করল বায়ুসেনা প্রধান এয়ার চিফ মার্শাল ভাদুরিয়া। ২১ এপ্রিল থেকে ২৩ এপ্রিল ফ্রান্সে থাকবেন তিনি। সেখানে বেশ কিছু বিষয় নিয়ে ফ্রান্সের সাথে আলোচনা করা হবে। অতিরিক্ত ৩৬টি রাফালে এবং এ-৩৩০ ট্যঙ্কারের চুক্তি বিমানবাহিনীর প্রধানের সামনে রাখা হতে পারে বলে আশা করা হচ্ছে।

৬টি রাফালে ভারতের হাতে আসার পর ভারতের মোট রাফালের সংখ্যা হল ২০। তবে আরও ৪টি রাফালে হাতে পাবে সেনাবাহিনী কিছুদিনের মধ্যে তাহলে মোট ২৪ টি রাফালে হবে। সাথে ফ্রান্সে ট্রেনিং এর জন্য থাকা ৭টি রাফাল ইতিমধ্যে ভারতের হাতে তুলে দিয়েছে তারা। অতয়েব মোট হল ৩১। বাকি রাফালে গুলি অর্থাৎ বাকি ৫ টি মে মাসের শেষে চলে আসবে ভারতে। অর্থাৎ ৩৬টি রাফাল ডেলিভারি সম্পূর্ন।

উল্লেখ্য যে ফ্রান্স একমাত্র দেশ যাদের সাথে চীন এবং পাকিস্তানের কোনো মিলিটারি সম্পর্ক নেই। পাশাপাশি ফ্রান্সে বিরাট উন্নত মিলিটারি ইন্ডাস্ট্রি রয়েছে। ফ্রান্স প্রকৃতপক্ষে ভারতের এক বিরাট এসেট, ঠিক তেমনই ভারত ফ্রান্সের জন্য এক বিরাট বাজারও বটে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *