ডিফেন্স

ইসরায়েল নয়, দেশীয় প্রযুক্তির রেডারই ব্যবহার করা হবে তেজাসে

নিউজ ডেস্কঃ “মেক ইন্ডিয়া নীতিতে” একের পর এক টেকনোলোজি দেশেই তৈরি হচ্ছে। বিদেশ থেকে একাধিক অত্যাধুনিক টেকনোলোজি সম্পূর্ণভাবে হাতে পাচ্ছে সেনাবাহিনী। আর এর ফলে একাধিক অত্যাধুনিক যন্ত্র দেশেই তৈরি হচ্ছে। আর এই কারনে আগামিদিনে পৃথিবীর বহু দেশে যুদ্ধাস্ত্র বিক্রি করতে পারবে ভারতবর্ষ। ইতিমধ্যে এ্যরো ইন্ডিয়া শো তে বেশ কয়েকটি টেকনোলোজি ট্র্যান্সফারের চুক্তি সম্পন্ন হয়েছে।

এ্যরো ইন্ডিয়াতে শো তে বেশ কয়েকটি গুরূত্বপূর্ণ টেকনোলজি ট্রান্সফারের চুক্তি সম্পন্ন হয়েছে। হ্যল এবং ডিআরডিও এর মধ্যে উত্তম এসা রেডারের টেকনোলজি ট্রান্সফার এবং প্রোডাক্সানের জন্য চুক্তি হয়েছে। তবে আশ্চর্যজনকভাবে তেজাস মার্ক-১ ও মার্ক-১এ এর জন্য উত্তম এর প্রোডাক্সান হবে বলে জানানো হয়েছে। তবে এতদিন পর্যন্ত খবর ছিল যে মার্ক-১এ এর জন্য ইসরায়েলের এল্টা-২০৫২ এসা রেডারকে বাছাই করা হয়েছিল।

পাশাপাশি হ্যল সুখোই ৩০এমকেআই আপগ্রেডের জন্য অত্যাধুনিক সেল্ফপ্রোটেক্সান জ্যমার এবং রেডার ওয়ার্ণিং রিসিভার এর টট ও প্রোডাক্সানের চুক্তি হয়েছে। ভারত ইলেকট্রনিক্স লিমিটেডের সাথে $১৪২মিলিয়নের সফ্টওয়্যার ডিফাইন্ড রেডিও চুক্তি করা হয়েছে। ইতিমধ্যে বেল ভারতীয় নৌবাহিনীর যুদ্ধজাহাজ এবং সেনাবাহিনীর ম্যনপ্যক সহ বিমানবাহিনীর ডর্নিয়ার বিমানের মত কিছু ট্র্যন্সপোর্ট বিমানের সফ্টওয়্যার ডিফাইন্ড রেডিও জোগান দিতে চলেছে। শুধু তাই নয় একইসাথে বেল ডিআরডিও থেকে অশ্বিনি রেডারের টেকনোলজি ট্রান্সফারের চুক্তি ও সম্পন্ন করেছে। এই বিশেষ রেডারটি বিশেষ ভাবে তৈরি হয়েছে নীচ থেকে উড্ডয়ন করা যেকোনো বস্তুকে পর্যবেক্ষণ করার জন্য তৈরি করা হয়েছে। এটি ২০০কিমি দূরে টার্গেটকে ট্র্যক করতে সক্ষম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *