ডিফেন্স

চীনের বিরুদ্ধে বিধ্বংসী আমেরিকান ড্রোন মোতায়েন লাদাখের আকাশে। দেখুন এর বিধ্বংসী ক্ষমতা

নিউজ ডেস্কঃ আমেরিকা এবং রাশিয়ার মধ্যে একটা বড় ব্যাপার হল যে রাশিয়া অর্থ পেলে শত্রু পক্ষকেও অস্ত্র বিক্রয় করতে পিছুপা হয়না, আর আমেরিকা তা করেনা তবে কিছু ক্ষেত্রে আমেরিকার জিনিসের দাম প্রচুর হয়। অন্যদিকে আমেরিকার জিনিসের দাম প্রচুর হলেও তা বিশ্বমানের হয়ে থাকে এবং শত্রুপক্ষকে বিক্রি করেনা।

ড্রোন গুলি শুধু সার্ভিলেন্স ভার্সন না এগুলি অস্ত্র বহন করতেও সক্ষম। এই প্রথম কোন আর্মড ড্রোন ভারতে আসতে চলেছে যা সত্যি আনন্দের বিষয়। আমেরিকার জেনারেল অ্যটমিকস এর তৈরি এই ড্রোনটি বিশ্বের সর্বশ্রেষ্ঠ কমব্যাট ড্রোন হিসাবে ধরা হয়। এর রেঞ্জ ১৯০০ কিমি, পাশাপাশি এটা ৫০,০০০ ফুট উচ্চতায় একটানা ৪০ ঘন্টা অপারেশনে সক্ষম।

আমেরিকার লিজেন্ডারি হেল ফায়ার এয়ার টু গ্রাউন্ড মিসাইল (৪ টে ) ও ২ টো প্যভওয়ে লেজার গাইডেড বোম্ব বহনে সক্ষম। এটি চালাতে দুজন গ্রাউন্ডম্যন এর প্রয়োজন হয়ে থাকে। আমেরিকা ২০১৭ সালেই এই ড্রোন ক্রয় করতে বলেছিল ভারতকে। খুব তাড়াতাড়ি অফিসিয়াল ছাড়পত্র পাওয়া যাবে বলে মত একাধিক বিশেষজ্ঞদের।

ইতিমধ্যেই অনেক মানুষ থেকে এই চুক্তির বিরোধীতা করেছে। কারন তাদের দাবি অনুযায়ী দামী ড্রোন কেনার কোনও যুক্তি নেই, তারা ভারত সরকারের সমালোচনা করছে। তবে তাদেরকে জানিয়ে রাখা ভালো যে এখনও পর্যন্ত এটাই বিশ্বের শ্রেষ্ঠ ড্রোন বলে ধরা হয়ে থাকে। তবে এই আমেরিকান ড্রোন ক্রয় করবে কিনা তা ঠিক না থাকলেও দুটি ড্রোনকে ইতিমধ্যে ভারত সরকার লিজে নিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *