ডিফেন্স

অত্যাধুনিক হেলিকপ্টারের ট্রেনিং এর জন্য বিদেশে যাওয়ার পথে ভারতের বায়ুসেনার অফিসাররা

নিউজ ডেস্কঃ আমেরিকার সাথে ভারতের সখ্যতা যে এখন অনেক ভালো তা আর নতুন করে কিছু বলার নেই। আর সেই কারনে বর্তমানে উপকৃত হচ্ছে দুই দেশই। আর এর ফলে আমেরিকার থেকে একের পর অত্যাধুনিক টেকনোলজির যুদ্ধাস্ত্র ও আসছে ভারতের সেনাবাহিনীর হাতে। যুদ্ধবিমান থেকে শুরু করে হেলিকপ্টার।

খুব শিঘ্রই “ রোমিও ” হেলিকপ্টারের জন্য ট্রেনিং দেওয়া শুরু করবে আমেরিকা। কারন পৃথিবীর অন্যতম সেরা হেলিকপ্টার আসতে চলেছে নৌবাহিনীর হাতে।  ভারতের নৌবাহিনীর জন্য পৃথিবীর সেরা এ্যন্টি সাবমেরিন ওয়ারফেয়ার হেলি আসতে চলেছে। আর এই এমএইচ-৬০আর রমিও চালানোর জন্য ভারতীয় ক্রু দের ট্রেনিং দেওয়া শুরু করতে চলেছে আমেরিকা।

ভারতীয় নৌবাহিনীর জন্য মোট ২৪টি রমিও অর্ডার করা হয়েছে। প্রথম ব্যাচের হেলি গুলি খুব তাড়াতাড়ি হাতে আসতে চলেছে সেনাবাহিনীর। চলতি বছরের জুন থেকে সেপ্টেম্বরের মধ্যে হাতে আসবে এই গুলি। হেলিকপটার গুলি বর্তমানে ভারতের খুব প্রয়োজন। কারন ভারতের এ্যন্টি সাবমেরিন ওয়ারফেয়ারের হেলির যা অবস্থা তা নিয়ে বলার মতো অবস্থা নেই। এতো বছর ধরে এইরকম খারাপ অবস্থা হওয়ার পরেও কারও টনক নরেনি। তবে বর্তমানে কেন্দ্রীয় সরকার ব্যাপার গুলি দেখার পর আসতে আসতে নতুন নতুন যুদ্ধাস্ত্র সেনাবাহিনীর হাতে নিয়ে আসতে চলেছে।

ভারত চীন ও পাকিস্তানের নৌযুদ্ধে চিনের গোপন পরিকল্পনা ছিল যে তাদের সাবমেরিন গুলি কাজে লাগিয়ে ভারতের সার্ফেস ফ্লিটকে কাবু করে দেবে। কিন্তু এই টেকনোলোজি ক্রয় করার ভাবনা ভারতকে বিরাট সুবিধা করে দেবে নৌ যুদ্ধে। অন্তত ভারতীয় নৌবাহিনীর দিক ঠিক নেই এই কলঙ্ক ঘুচে যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *