আমেরিকার প্রেসিডেন্ট প্রোজেক্ট বন্ধের নির্দেশ দিয়েছিলেন হেলিকপ্টারের। কি এমন ঘটেছিল?

নিউজ ডেস্কঃ আমেরিকা। দেশটি সংরক্ষণের জন্য প্রচুর অর্থ বিনিয়োগ করে থাকে ডিফেন্স বাজেটে। এবং পৃথিবীর সর্বাধিক ডিফেন্স বাজেট তাদেরই। শীর্ষে থাকা আমেরিকার ডিফেন্স বাজেট দ্বিতীয় স্থানে থাকা চীনের থেকে প্রায় তিনগুন। সম্প্রতি আবারও ডিফেন্স বাজেট বাড়ানো হয়েছে। ৮০০ বিলিয়ন মার্কিন ডলার ছারিয়েছে সম্প্রতি তাদের ডিফেন্স বাজেট।

তাদের এতো পরিমাণ ডিফেন্স বাজেট হওয়ার কারনে বেশ কিছু যুদ্ধাস্ত্র বেশ দামি, এবং সেই যুদ্ধাস্ত্রের সাথে তুলনা করার মতো যুদ্ধাস্ত্র এখনও পর্যন্ত তৈরি হয়নি।

ভিএইচ-৭১ কেস্ট্রল। বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল যুদ্ধ বিমান এর মধ্যে একটি হচ্ছে আমেরিকার ভিএইচ-৭১ কেস্ট্রল (VH-71 Kestrel)। এটি আসলে AgustaWestland AW101 হেলিকপ্টার এর উন্নত সংস্করণ। প্রথমাবস্থায় এটি আমেরিকার প্রেসিডেন্টকে বহনকারী এয়ারফোর্স ওয়ানের জন্য তৈরি করার পরিকল্পনা করা হয়। তবে খরচ অধিক হওয়ার কারনে ২০০৯ সালের ফেব্রুয়ারী মাসে তৎকালিন প্রেসিডেন্ট বারাক ওবামা এই প্রোজেক্ট বন্ধের নির্দেশ দেন (পরে আবার নির্মাণের নির্দেশ দেওয়া হয়)।

এর খরচ প্রায় ২৪১ মিলিয়ন মার্কিন ডলার। এতো প্রমান খরচের জন্যই এটি বন্ধের নির্দেশ দিয়েছিলেন তৎকালীন প্রেসিডেন্ট বারাক ওবামা। হেলিকপ্টারটি যে কোনো আক্রমণ থেকে রক্ষার জন্য সর্বাধুনিক সুবিধা রয়েছে। এই হ্যালিকপ্টার সবরকম আবহাওয়ায় চলাচলে সক্ষম। মার্কিন এই হেলিকপ্টারটি সেনা পরিবহন, যুদ্ধক্ষেত্র সহায়তা, অনুসন্ধান ও উদ্ধার, সামুদ্রিক নজরদারিসহ বিভিন্ন কাজে ব্যবহৃত হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *