ডিফেন্স

নেভি এবং কোস্ট গার্ডে সার্ভিসে আসা ধ্রুব মার্ক-৩। কতোটা বিধ্বংসী এই হেলিকপ্টার?

নিউজ ডেস্কঃ প্রকৃত নিয়ন্ত্রন রেখা বরাবর উত্তেজনা যতই কম হোক এই সমস্যা কোনোদিন ই কমবেনা। ভারতবর্ষ এবং চীন দুই পক্ষের একাধিক সমঝোতা নিতে বিরাট সমস্যা রয়েছে। আর সেই কারনে ইতিমধ্যে সীমান্তে পরিকাঠাম ঠিক করার জন্য একাধিক বিষয়ের উপর নজর দেওয়া হচ্ছে। তবে সীমান্তে যেকোনো সময় সেনাদের সাহায্য পাঠাতে বা আক্রমণ করতে সবথেকে বেশি দরকার হয় হেলিকপ্টারের। আর সেই কারনে ভারতের বিমানবাহিনীর উপর একের পর এক হেলি আসছে। পাশাপাশি একাধিক হেলিকপ্টারকে আপগ্রেড করা হচ্ছে। তবে চীনকে জবাব দিতে সর্বদা জলসীমার উপরে খেয়াল রাখা বেশি দরকার।

নেভি এবং কোস্ট গার্ডে সার্ভিসে আসা ধ্রুব মার্ক-৩। কতোটা বিধ্বংসী এই হেলিকপ্টার?

নৌসেনার কথা মাথায় রেখে ডিসাইন করা হয়েছে এই হেলিটি। নৌবাহিনীর এই হেলিকপ্টারটি কতোটা আক্রমণাত্মক তা একমাত্র নৌসেনার অফিসাররা 

এই হেলিকপ্টারটি সাজানো হয়েছে ইলেকট্রনিক ওয়ারফেয়ার সিস্টেম, সেন্সর সুইট, সিচুয়েশান এ্যওয়ার্নেস কেপেবিলিটি আর নেটওয়ার্ক সেন্ট্রিক অপরেটিং কেপেবিলিটি দ্বারা। সম্পূর্ন গ্লাস ককপিট এবং দিনে ও রাতে অপারেশান করার মতো ক্ষমতা রয়েছে। পাশাপাশি রেসকিউ, সার্ভেইল্যন্স, রেকি বা স্পেশাল মিশন সব ক্ষেত্রেই এটি উপযোগী। এতে রয়েছে নাইট ভিশন গগলস, সম্পূর্ন গ্লাস ককপিট আর অত্যাধুনিক এ্যভিয়নিক্স!

শুধু তাই নয় সুইডেনের সাবের Integrated Defensive Aids Suite (IDAS), RWS-300 রেডার ওয়ার্ণিং রিসিভার, LWS-310 লেজার ওয়ার্নিং সেন্সর, MAW-300 মিসাইল এ্যপ্রোচিং এ্যন্ড ওয়ার্নিং সিস্টেম, BOP-L সিরিজের লাইট ওয়েট কাউন্টর মেজর ডিসপেন্সিং সিস্টেম যেমন সাফ ও ফ্লারেস। 

এছাড়া হাই ও আল্ট্রা হাই ফ্রিকুয়েন্সি কমিউনিকেশান রেডিও, আইএফএফ (শত্রু ও বন্ধু প্ল্যর্টফর্ম চিহ্নিত করার জন্য), ডপলার নেভিগেশান, রেডিও অল্টিমিটার যা দিয়ে ফ্লাইট অল্টিটিউড বোঝা যায়, হেলমেড মাউন্টেড সাইট, ডুয়াল ও অটোমেটিক ফ্লাইট কন্ট্রোল সিস্টেম ও ইলেকট্রো অপটিক্যাল টার্গেটিং সিস্টেম বা EOTS!সবথেকে বড় ব্যাপার হল এই হেলিটি রাশিয়ার হেলিকপ্টারের চাহিদা মিটিয়ে দিয়েছে। আসলে এই হেলিকপ্টারটিতে সব কিছুই রয়েছে যা এখন পৃথিবীর বেশিরভাগ অত্যাধুনিক হেলিতে থাকে, তবে এর সাথে একটি জিনিস ইন্সটল করে রাখা আছে যা এটি বাকি হেলি গুলির থেকে আলাদা করে দিয়েছে তাহল ইসরায়েলের EL/M-2022H মেরিটাইম সার্ভেইল্যন্স রেডার। যেটা এর সামনের এই অদ্ভুত নাকের মধ্যে ফিট করা। এটি মূলত যুক্ত করে ভারত রুশ কামভ-৩১ এর প্রয়োজনীয়তা মিটিয়ে নিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *