ডিফেন্স

আমেরিকা, রাশিয়ার যুদ্ধবিমানের থেকেও বেশী ওজন নিয়ে হামলা করতে সক্ষম। ভারতের রাফালেতে আর কি অতিরিক্ত বৈশিষ্ট্য আছে জানেন?

নিউজ ডেস্কঃ ভারতের রাফালেকে নিয়ে কম জল ঘোলা হয়নি। বিশেষ করে ভারতবর্ষের কিছু রাজনৈতিক দল এমনটাও জানিয়েছিলেন যে এই যুদ্ধবিমান ক্রয় করতে অনেক দুর্নীতি হয়েছে। আদৌ কি ব্যাপারটা সত্যি? অর্থাৎ রাফালের দাম কি সত্যি বেশি পড়েছে? যোগ্যতা অনুসারে রাফালের দাম কিরকম হতে পারে?বা ধরুন যদি জ্জিজ্ঞাসা করা হয় যে, বহন ক্ষমতার যোগ্যতা অনুসারে,পৃথিবীর সবচেয়ে সাশ্রয়ী যুদ্ধবিমান গুলোর মধ্যে অন্যতম কোনটি? তাহলে তার উত্তর হবে ডাসল্ট রাফালে!

ডাসল্ট রাফালে এর ম্যাক্সিমান পেলোড ফ্র্যাকশান (MPF) অসাধারণ, আর তা হল ২.৪৯। বিশ্বের আধুনিক যুদ্ধবিমান গুলির মধ্যে এক্ষেত্রে রাফালে দূর্দান্ত অবস্থানে রয়েছে। শুধু তাই নয়,রাফালে চারটি মিসাইল ও একটি ফুয়েল পড নিয়েও সহজেই সুপার ক্রুজ করতে সক্ষম।

এই MPF কি?এটি হল ফাইটারের ম্যাক্সিমাম বা সর্বচ্চ টেক-অফ ওয়েট (MToW) এবং বেসিক এম্পটি(খালি অবস্থায়) ওয়েট (BEW) এর অনুপাত। এই অনুপাত যুদ্ধবিমানের পেলোড বহনের সময় এর অ্যারোডায়নামিক এফিসিয়েন্সী কে তুলে ধরে।

হিসাবটা অনেকটা এমন :–

রাফালে এর MToW = 24500 kg
রাফালে এর BEW = 9850 kg

আর এদের MPF হয় = 24500÷9850 = 2.49

সেই হিসাবে পৃথিবীর অন্য কিছু ফাইটারের MPF হল :–
● F-16 E = 2.1(আমেরিকা)
● SU-30 MKI = 2.1(রাশিয়া, ভারত)
● F-35A = 2.39(আমেরিকা)

যদি কিছু বড় কার্গো/যাত্রী বহন কারী বিমানের MPF দেখা হয়,তাহলে দেখা যাবে :–
● Mriya An-225 = 2.25
● Boeing 747-8F = 2.27

যদি আপনাকে রাফালে এর কার্যকরীতা সাদা বাংলায় বোঝানো হয়,তাহলে সেটা এমন হবে যে দুটো Mirage-2000(ভারতবর্ষের হাতে থাকা একটি ফরাসি যুদ্ধবিমান) একটা মিশনে যতটা প্রভাব ফেলতে পারে, একটা রাফালে তার থেকে বেশি প্রভাব ফেলতে সক্ষম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *