ডিফেন্স

ছত্তিসগড়ের পুলিশের স্পেশাল উইং এর জন্য বিশেষ বন্দুক

নিউজ ডেস্কঃ ভারতের দেশীয় সংস্থার তৈরি একাধিক যুদ্ধাস্ত্র যে আন্তর্জাতিক মানের তা ইতিমধ্যে প্রমান হয়েছে। ভারতীয় সেনাবাহিনীতে আসতে আসতে দেশীয় প্রযুক্তির যুদ্ধাস্ত্র নিয়ে আসা হচ্ছে।

ডি আর ডি ও ডিসাইন করা এক কার্বাইনের সফল ট্রায়াল হয়েগেছে বেশ কয়েকমাস আগে। যা ভারতীয় সেনার হাতে আসতে চলেছে। যেহেতু এই অস্ত্র ভারতীয় সেনার হাতে আসতে চলেছে তার মানে প্রচুর পরিমানে তৈরি করা হবে এটি। ইতিমধ্যে  এটি গৃহমন্ত্রকের নিয়ন্ত্রণাধীন কেন্দ্রীয় বাহিনী এবং রাজ‍্য পুলিশের ট্রায়াল সম্পুর্ন করেছে এবং এটি ইতিমধ্যে সার্ভিসেও আছে।

● CRPF এর অর্ডার রয়েছে ১০,০০০ JVPC।

● ছত্তিশগড় পুলিশের স্পেশাল উইং এর জন‍্য ৬৪০ টি JVPC।

● SPG ও ট্রায়াল করেছে এটির।

● CISF অর্ডার করেছে

ইতিমধ্যে এগুলি প্যারা মিলিটারি ফোর্স ব্যবহার করেছে, এবার সেনাবাহিনীর হাতে যেতে চলেছে এটির ডিসাইন ডি আর ডি ও করলেও এটি ও এফ বি এর কারখানায় তৈরি হচ্ছে।  ৫.৫৬×৩০ মি.মি. ক‍্যালিবারের এই JVPC চব্বিশ লেয়ারের কেভলার প্রোটেকশন ২০০ থেকে ৩০০ মিটার দুর থেকে ভেদ করতে সক্ষম।এটি ৩.৫ মি.মি মাইল্ড স্টিল প্লেটকেও এক‌ই দুরুত্ব থেকে ভেদ করতে পারে।এটি ষোল ইঞ্চির ব‍্যালেস্টিক গ‍্যালাটিন প্রোকেটশন কে ৫ মিটার দুর থেকে ভেদ করতে পারে।

অর্থাৎ সার্বিকভাবে এটিকে আধুনিক যুদ্ধের জন‍্য একটি কার্যকরি কার্বাইন ই বলা চলে। প্রায় ৩ কেজি ওজনের এই অস্ত্র ২০০৬ সাল থেকে তৈরি করা হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *