ডিফেন্স

পাকিস্তান ও চীনের গোপন মিলিটারি অভিযান সম্পর্কে জানতে পারবে ভারত। চুক্তি ভারতের সাথে আমেরিকার

নিউজ ডেস্কঃ ভারত এবং আমেরিকার বন্ধুত্ব ক্রমশ বেড়েই চলেছে। দীর্ঘদিন পাকিস্তানের হয়ে তবেদারি করলেও বর্তমানে আমেরিকা ভারতের পরমবন্ধু, কারন চীন এবং পাকিস্তানের এক থাকার ফলে বেশ কিছু স্ট্রাটেজি বদল করতে হয়েছে অ্যামেরিকাকে। শত্রুর শত্রু আমার বন্ধু, ঠিক সেই কারনেই এখন আমেরিকা এবং ভারতবর্ষ এক হয়ে চলছে। ইতিমধ্যে একাধিক চুক্তি করেছে ভারত আমেরিকার সাথে। বিশেষ করে দুই দেশ যাতে একসাথে কাজ করতে পার, সেই কারনে আরও কাছে আসতে চাইছে দুই দেশ। এবং চীন, পাকিস্তানের মতো দেশের উপর যাতে চাপ বৃদ্ধি করা যায় তার উপরও নজর রাখা হচ্ছে।

ভারত ও আমেরিকার মধ্যে বহু প্রতিক্ষিত BECA (Basic Exchange and Cooperation Agreement) চুক্তি সম্পন্ন হয়েছে বেশ কয়েক মাস আগে। এই চুক্তির ফলে ভারত আমেরিকার হাইটেক ওয়েপনস, জিওস্পেশিয়াল ম্যাপ, ক্লাসিফায়েড স্যাটেলাইট ডাটা পাবে। সোজাকথায় পাকিস্তান ও চীনের গোপন মিলিটারি অ্যসেট এর স্যটেলাইট লিংক ও ভারত পাবে। কোন দেশ কে আমেরিকার ঘনিষ্ঠ বন্ধু হতে গেলে তাকে তিনটি চুক্তি করতে হয়।

১) LEMOA বা Logistics Exchange Memorandum of Agreement :– এই চুক্তি অনুযায়ী দেশটি আমেরিকার মিলিটারি বেসে অ্যক্সেস পায়।

২) COMCASA বা Communications, Compatibility and Security Arrangement :– এই চুক্তি অনুযায়ী দেশটি আমেরিকার গোপন কমিউনিকেশন সিস্টেম ব্যবহার করতে পারে।

৩) BECA:- ভারত আগেই Lemoa এবং Comcasa চুক্তি স্বাক্ষর করেছিল বাকি ছিল Beca, সেটাও হয়ে গেল। ন্যাটোর বাইরে একমাত্র ইসরায়েল, অস্ট্রেলিয়া, দক্ষিণ কোরিয়ার মত দেশগুলির সাথেই আমেরিকা এই চুক্তি করেছে। অর্থাৎ ভারত স্পষ্ট করে দিল অত্যাধুনিক আমেরিকান যুদ্ধাস্ত্র ক্রয় করা হবে। এরপরেই হয়ত MQ-9 রিপার অর্ডার দেওয়া হবে। এরপর শেষ যে চুক্তিটি বাকি আছে MISTA বা Maritime Information Sharing Technical Arrangement হবে। এই চুক্তি অনুযায়ী দুই দেশ মেরিটাইম ইনফরমেশন শেয়ার করতে পারবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *