ডিফেন্স

চীন পাকিস্তানের বিরুদ্ধে লড়তে আমেরিকার সাথে পরমানু চুক্তি

নিউজ ডেস্কঃ ভারত পরমানু শক্তিধর রাষ্ট্র হওয়া সত্যি এক ইতিহাস। চীন বা পাকিস্তানের বিরুদ্ধে চোখে চোখ রেখে কথা বলতে যে পরমানু শক্তির দরকার ছিল তা হারে হারে বুঝতে পারা যাচ্ছে। তবে ভারতের পরমানু শক্তি রাষ্ট্র হওয়ার ক্ষেত্রে সবথেকে বড় বাঁধা ছিল আমেরিকা। তবে আন্তর্জাতিক রাজনীতি কিভাবে বদলে যায় তা হয়ত ভারতের পরমানু শক্তিধর রাষ্ট্র হওয়া থেকে শুরু করে পরমানু অস্ত্রের সম্ভার বাড়ানো দেখলে আঁচ করা সম্ভব। কারন যে আমেরিকার একসময় ভারতের প্রধান বাঁধা ছিল আজ সেই আমেরিকা ভারতকে সাহায্য করতে এগিয়ে আসছে।

ভারত এবং আমেরিকার পরমাণু চুক্তি হওয়ার পর ভারতের বেশ লাভ ই হয়েছে। কারন সামরিক এবং অসামরিক পরমাণু চুল্লী গুলিকে ইতিমধ্যে আলাদা করা হয়েছে।

আন্তর্জাতিক হিসাব অনুসারে ভারত প্রতিবছর ১০ থেকে ২০টি পরমাণু অস্ত্র নির্মানের জন্য যথেষ্ট পরিমানে প্লুটোনিয়াম উৎপাদন করে থাকে।

বর্তমানে ভারত নিজের পরমাণু অস্ত্র গুলিকে গ্রাউন্ডে ব্যবহার করে থাকে। যেমন পরমাণু অস্ত্র ঘাঁটি সহ রেল এবং রোড নেটওয়ার্কের পাশাপাশি সাবমেরিনে মোতায়েন করে রেখেছে। শৌর্যের মত হাইলি ম্যনুয়েভারেবেল কোয়াজি ব্যলিস্টিক / হাইব্রিড ক্রুজ মিসাইল ব্যবহার করে যেটি একটি হাইপারসনিক ওয়েপেন সিস্টেম। ব্যালেস্টিক মিসাইলেও আজকাল ব্যবহার করা হয়ে থাকে পরিমানু।

আন্তর্জাতিক একাধিক সংবাদমাধ্যমের মতে ভারতের ১৪০টি মত পরমাণু অস্ত্র মজুত রয়েছে। যা চীন বা পাকিস্তানের মতো দেশের বিরুদ্ধে ব্যবহার করার জন্য যথেষ্ট।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *