ডিফেন্স

পঞ্চম প্রজন্মের যুদ্ধবিমানের জন্য বিরাট টাকা বিনিয়োগ

নিউজ ডেস্কঃ চীনের সাথে ঝামেলায় জরানোর পর যে ভারতবর্ষের সামরিক ক্ষেত্রের উন্নতি চোখে পরার মতো তা কিন্তু বলতেই হবে। কারন একাধিক মিসাইলের পরীক্ষা থেকে শুরু করে যুদ্ধবিমানের টেকনোলোজি উন্নয়নের কথা। কিছুবছরের মধ্যেই সার্ভিসে আসবে দেশীয় প্রযুক্তির পঞ্চম প্রজন্মের যুদ্ধবিমান। যদিও এই যুদ্ধবিমানে কিছুটা ষষ্ঠ প্রজন্মের টেকনোলোজি থাকবে বলে ইতিমধ্যে জানানো হয়েছে।  

২০২১এর মধ্যেই ভারতের প্রথম পঞ্চম প্রজন্মের যুদ্ধবিমানের জন্য ক্যবিনেট কমিটি থেকে ছাড়পত্র পাওয়া যাবে। পাশাপাশি পঞ্চম প্রজন্মের যুদ্ধবিমান আমকার জন্য আডা(ADA) পেয়ে যাবে ১৫,০০০কোটি টাকার ফুল স্কেল ইঞ্জিনিয়ারিং ডেভেলপমেন্ট ফান্ড। যা এই যুদ্ধবিমানের ডেভেলপমেন্টের ইঞ্জিনিয়ারিং করার জন্য খরচ করা হবে।

পঞ্চম প্রজন্মের এই যুদ্ধবিমানের জন্য ইতিমধ্যে ৪০০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছিল। তবে আমকার রোল আউটের ব্যাপারে জানানো  হয়েছে যে আমকার প্রাথমিক অনুমোদন প্রাথমিক অনুমোদন পেয়েগেলে ৬ মাসের মধ্যে জানতে পারা যাবে। তবে অনুমোদন এ বছরেই পাওয়া যাবে।

সুত্রের খবর অনুযায়ী আমকার রোল ২০২৪ সালে সামনে আসার কথা ছিল, এবং ২০২৫ সালে প্রথম পরীক্ষা। পাশাপাশি এই যুদ্ধবিমানে ষষ্ঠ প্রজন্মের টেকনোলোজি রাখা হবে সেই কারনে এর ড্রোন ভার্সনের উপর কাজ করা হচ্ছে। উল্লেখ্য যে এই যুদ্ধবিমানকে বেসরকারি সংস্থার মাধ্যমে সার্ভিসে আনা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *