ডিফেন্স

গুপ্ত মিশনে দুই দেশ একসাথে করবে বলেই এক্সার্সাইজে। ফ্রান্সের সাথে আলাদাভাবে ট্রেনিং নিচ্ছে সেনাবাহিনী কোন দেশের বিরুদ্ধে লড়তে?

নিউজ ডেস্কঃ ফ্রান্সের সাথে ভারতের বন্ধুত্ব বেড়ে চলেছে তা বলাই বাহুল্য। তবে ফ্রান্সের সাথে ভারতের সাথে এই সম্পর্ক নতুন নয়। কয়েক দশক আগে থেকে ফান্স এবং তাদের দাসল্ট এভিয়েশানের সাথে ভালো সম্পর্ক। ফ্রান্সের থেকে এর আগেও মিরাজ ২০০০ এর মতো যুদ্ধবিমান ক্রয় করেছে সেনাবাহিনী। আর সেই কারনে ভারতের সাথে তাদের সম্পর্ক ধীরে ধীরে আরও ভালো হচ্ছে।

করোনা পরিস্থিতির ভীতি কমার পরেই ভারত এবং ফ্রান্সের মধ্যে গভীর বন্ধুত্বপূর্ণ সামরিক ও কুটনৈতিক সম্পর্ককে এক বড় সামরিক মহড়া ডেসার্টনাইট-২০২১ সম্পূর্ণ হয়।

ভারতের স্বাধীনতার পর থেকে ভারত ও ফ্রান্সের মধ্যে সামরিক অস্ত্রের লেনদেন শুরু হয়, বিশেষ করে ফ্রান্সের দাসল্ট এভিয়েশানের সাথে। পাশাপাশি কূটনৈতিক এবং আন্তর্জাতিক সম্পর্ক মজবুত হতে থাকে।

কিছুদিন আগে ফ্রান্সে কট্টরপন্থার বিরুদ্ধে ফরাসি প্রতিরোধে ভারতের পূর্ণ সমর্থন ফ্রান্সকে ভারতের আরও কাছে এনে দিয়েছে। পাশাপাশি ভারত ফ্রান্স থেকে আধুনিক রাফাল ও স্করপিন সাবমেরিনের মত একাধিক দূর্দান্ত অস্ত্রের ভান্ডার তৈরি করেছে। ডেসার্টনাইট-২০২১ এর মাধ্যমে ভারত নিজের রাফালের পরীক্ষা দেশের মাটিতে হাতে কলমে সম্পূর্ণ করল।

ডেসার্ট নাইটে অংশ নিতে ফ্রান্স থেকে ৪টি রাফাল সহ এ-৩৩০ মিড এয়ার রিফুয়েলার এ-৪০০এম ট্রান্সপোর্ট এয়ারক্রাফট সহ ফ্রান্স থেকে ১৭৫জন সামরিক সদস্য ভারতে এসেছিল।

ভারতের তরফ থেকে অংশ নিয়েছিল সদ্য ভারতে আসা রাফাল সহ সুখোই-৩০এমকেআই, মিরাজ-২০০০, আইএল-৭৮ ট্যঙ্কার ও এ্যওয়াক্স ফ্লিট! সব থেকে বড় বিষয় হল এই যে একাধিক গুপ্ত মিশনে দুই দেশ একসাথে করবে বলেই এই এক্সার্সাইজে এমনটাই মত একাধিক মহলের। যেমন বিভিআর কম্ব্যট কেপেবিলিটি ও ফ্রেঞ্চ স্পেশ ফোর্সের অধীনে অজানা কিছু ট্যক্টিক্স! এই এয়ার এক্সার্সাইজ যোথপুর রাজস্থানে পাকিস্তানের বর্ডার ঘেষে করা হয়েছে। বুঝতেই পারছেন যে ফ্রান্স ভালোরকম চটেছে পাকিস্তানের ওপর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *