ডিফেন্স

প্রতিযোগিতায় এগিয়ে দেশীয় বার্ডস তেজাস

নিউজ ডেস্কঃ ভারতবর্ষের তেজাস ইতিমধ্যে একাধিক মাইলস্টোন পার করেছে। এবং ভবিষ্যতে বায়ুসেনার অন্যতম প্রধান ব্যাক বোন হতে চলেছে এই তেজাস। একাধিক রেকর্ডের পাশাপাশি তেজাস নিজের বিধ্বংসী ক্ষমতা ইতিমধ্যে প্রকাশ করেছে। আর সেই কারনে বেশ কিছু দেশ ভারতের এই যুদ্ধবিমান ক্রয় করতে আগ্রহী।

তেজাসের ফ্লাইট ট্রেনিং নিতে অর্থাৎ তেজাস দেখতে আগামি দুই মাসের মধ্যে মালেশিয়ার বায়ুসেনার একটি দল বেঙ্গালরে আসবে। মালেশিয়া তাদের বায়ুসেনার জন্য লাইট কমব্যাট যুদ্ধবিমান ক্রয় করতে চাইছে। তাদের লাইট কমব্যাট যুদ্ধবিমানের টেন্ডারে চীনের জে এফ ১৭, সুইডেনের গ্রিপেন ই, দক্ষিণ কোরিয়ার KAI FA-50 গোল্ডেন এবং ভারতের তেজাস অংশগ্রহন করেছে।

মালয়েশিয়া এখন ১২ টি যুদ্ধবিমান ক্রয় করবে এবং ভবিষ্যতে আরও ২৪ টি। তাদের চাহিদা অনুযায়ী সুইডেনের গ্রিপেন ই সবথেকে বেশি পছন্দের, কিন্তু সেই তুলনায় তেজাসের দাম বেশ কম।

ভারত মালয়েশিয়াকে অফার করা  তেজাসের প্রত্যেকটির দাম পরবে ৪২ মিলিয়ন মার্কিন ডলার। ভারতের অফার করা যুদ্ধবিমানের রক্ষণাবেক্ষণ থেকে শুরু করে রিপিয়ারিং এবং ওভারহলিং মালয়েশিয়াতেই করা হবে বলে জানিয়েছে। ভারতের অফার করা তেজস মার্ক ১ যুদ্ধবিমান মালেশিয়ার বেশ পছন্দ।

কিন্তু মালয়েশিয়া দক্ষিন কোরিয়ার KAI-FA-50 গোল্ডেন ঈগল বা তেজাসের মধ্যে যেকোনো একটি যুদ্ধবিমান ক্রয় করবে বলে মত সামরিক বিশেষজ্ঞদের একাংশের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *