ডিফেন্স

গুলি করে ধ্বংস চীনের ড্রোন

নিউজ ডেস্কঃ চীনের যুদ্ধাস্ত্র গুলি যে কিরকম মানের? তা একাধিকবার উত্তর পেয়েছে সারা বিশ্ব ইতিমধ্যে। তবে পৃথিবীর পিছিয়ে পরা বিশেষ করে আর্থিক দিক থেকে দুর্বল দেশ গুলির কাছে যুদ্ধাস্ত্র বিক্রি করছে চীন। আর তাদের যুদ্ধাস্ত্র গুলির বেশিরভাগ পাকিস্তান এবং আফ্রিকার মতো দেশ গুলি ক্রয় করছে।

কিছুদিন আগে ইয়েমেনের আকাশে সৌদি আরবের একটি চীনের তৈরি সিএইচ-৪ কমব্যাট ড্রোন (ইউএভি) গুলি করে নামিয়েছে হুথি বিদ্রোহীরা। তবে চীন ছাড়াও পৃথিবীর প্রায় ১১টি দেশ চীনের তৈরি এই সিএইচ-৩, সিএইচ-৪, সিএইচ-৫ এবং উইং লুং-২ গোত্রের কমব্যাট ড্রোন ব্যবহার করে থাকে। তবে সৌদি আরব এবং সংযুক্ত আরব আমিরাত এই ড্রোন গুলি একটু বেশি ই ব্যবহার করে থাকে।

প্রায় ১০০০ এর মতো চীনের এই কমব্যাট ড্রোন ব্যবহার করা হয় সারা বিশ্ব জুড়ে। তবে যুদ্ধক্ষেত্রে চীনের তৈরি অত্যাধুনিক কমব্যাট ড্রোন (ইউএভি) দুই একটি গুরুত্বপূর্ণ মিশন ছাড়া সেভাবে অংশগ্রহন করতে দেখা যায়নি। তবে আমেরিকার এমকিউ-৯ রিপার, থেকে শুরু করে  ইসরায়েলের কামিকাজি সুসাইডাল ড্রোন এবং সাম্প্রতিক সময়ে তুরস্কের তৈরি বায়রাক্তার টিবি-২ কমব্যাট ড্রোন যুদ্ধক্ষেত্রে বিরাটভাবে ব্যবহার করা হয়েছে।

ইসরায়েলের তৈরি হারপ সুসাইডাল ড্রোন এবং তুরস্কের টিবি-২ এ্যাটাক ড্রোন ব্যবহার করে সিরিয়া এবং আজারবাইজানের বিমান বাহিনী নার্গানো-কারাবাখ যুদ্ধে রাশিয়ার বেশকিছু এসএ-২২ প্যান্টসায়ার এস-৩০০ এর মতো এয়ার ডিফেন্স সিস্টেমকে ধ্বংস করেছে।

ভারতের বিমান বাহিনীর হাতে ইসরায়েলের তৈরি হিরন-টিপি নজরদারি ড্রোনের পাশাপাশি অজানা সংখ্যক উচ্চ প্রযুক্তির অত্যাধুনিক আইএআই হারপ (Harop) ল্যাণ্ড এ্যাটাক ড্রোন আছে বলে সামরিক বিশেষজ্ঞদের ধারণা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *