ডিফেন্স

অগ্রিম চতুর্থ প্রজন্মের যুদ্ধবিমান প্রতি মিনিটে ৬৫০০০ ফুট উপরে উঠতে সক্ষম

নিউজ ডেস্কঃ ভারতবর্ষের নৌবহর থেকে শুরু করে বিমান বহরে বেশীরভাগ জিনিসই রাশিয়ার থেকে ক্রয় করা। একটা সময় এমনও ছিল যে রাশিয়ার থেকেই ভারতবর্ষের ৯০ শতাংস সামরিক অস্ত্র ক্রয় করা হত।

মিগ সিরিজের প্রচুর যুদ্ধবিমান ভারতের হাতে রয়েছে এখনও। মিগ ২১ বাইসন থেকে শুরু করে মিগ ২৯। একের পর এক রাশিয়ার যুদ্ধবিমান গুলি দীর্ঘ ৫ দশক ধরে সার্ভিস দিয়ে আসছে ভারতের সেনাবাহিনীকে। তবে বর্তমানে সেভাবে আর মিগ যুদ্ধবিমান গুলির ব্যবহার দেখা যায়না বা নতুন কোনও দেশকে ক্রয় করতে দেখা যায়না। বিশেষ করে কিছু অসুবিধা থাকার জন্য এই মিগ যুদ্ধবিমান গুলি প্রায় ক্রয় করা বন্ধ করে দিয়েছে ভারতবর্ষ সহ পৃথিবীর বাকি দেশ গুলি।

মিগ ৩৫। অগ্রিম চতুর্থ প্রজন্মের এই মাল্টিরোল ফাইটার জেটটি ২০০৭ সালে প্রথম উড্ডয়ন করতে দেখা গেলেও ২০১৯ এ সার্ভিসে আসে। যুদ্ধবিমানটি ভারতের হাতে থাকা মিগ ২৯ এর আপগ্রেডেড ভার্সন। অত্যাধুনিক এসা রেডার যুক্ত করা যায় যুদ্ধবিমানটি। এখনও পর্যন্ত মোট ১০ এই এই যুদ্ধবিমান তৈরি করা হয়েছে। রাশিয়ার সেনাবাহিনীতেই শুধু মাত্র এই যুদ্ধবিমান রয়েছে। ভারতবর্ষ সহ অন্য দেশ গুলিকে এই যুদ্ধবিমান চেষ্টা চালাচ্চে রাশিয়া। তবে বাকি যুদ্ধবিমান গুলির সাথে টেক্কায় যথেষ্ট পিছিয়ে রয়েছে যুদ্ধবিমানটি। যুদ্ধবিমানটি পরিক্ষা করার সময় এর অ্যাভিওনিক্সে বিশেষ কিছু অসুবিধা লক্ষ্য করা যায়, পাশাপাশি এর সর্বাধিক টার্গেট এর পাশাপাশি এর ইঞ্জিন পর্যাপ্ত পরিমানে থ্রাস্ট উৎপন্ন করতে সম্পন্ন হয়নি।

যুদ্ধবিমানটি সর্বাধিক ১৩০০০ কেজি ওজন বহনে সক্ষম। ২১০০কিমি/ঘণ্টার গতিবেগে ৫২০০০ ফুট উচ্চতা থেকে আক্রমণ শানাতে পারে। এছাড়াও এর রেট অফ ক্লাইম্ব ৬৫০০০ফুট/মিনিট।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *