রাশিয়ার এস ৪০০ এর থেকে ইসরায়েলের বারাক ৮ এর পারফরম্যান্স অনেক ভালো পারফর্ম করবে, আশা সামরিক বিশেষজ্ঞদের

নিউজ ডেস্কঃ কথায় আছে চেনা শত্রু ভাল অচেনা বন্ধুর থেকে। বিশেষ করে আন্তর্জাতিক মার্কেটে যুদ্ধাস্ত্র ক্রয় করার ক্ষেত্রে এই কথাটি বিশেষভাবে প্রযোজ্য। আর সেই কারনে কিছুটা হলেও মাথা ব্যাথা হয়েছে ভারতের। কারন রাশিয়ার থেকে ক্রয় করা এস ৪০০ ইতিমধ্যে চীনের কাছে রয়েছে। অপরদিকে চীন এবং ভারত সুখই সু ৩০ র মতো একি যুদ্ধবিমান ব্যবহার করে। সুতরাং এক্তা প্রশ্ন সকলেরই মাথায় রয়েছে যে চীনের বিরুদ্ধে সবসময় ঠিকভাবে কাজ করবে কি এস ৪০০? কারন এস ৪০০ এর আদব কায়দা বেশ ভাল করেই জানে চীনের সেনারা, অপরদিকে এতদিন ধরে তারা এই সিস্টেম ব্যবহার করছে। তবে চীনের মাথা ব্যাথার কারন হয়ে দাড়াতে পারে ইসরায়েলের বারাক ৮। কারন এই সিস্টেম হল চীনের কাছে অজানা। অপরদিকে ইসরায়েলের কোন অস্ত্র সেইভাবে ব্যবহার করেনা চীন। অতয়েব চীনের জন্য বারাক ৮ র মতো সিস্টেম ব্যবহার করা উচিৎ বলে মত সামরিক বিশেষজ্ঞদের একাংশের।

২০২০সালের নভেম্বরে মাসে সেনাবাহিনীকে বারাক ৮ সাপলাই করেছিল ইসরায়েল। আর এই এয়ার ডিফেন্স যা আজারবাআজানের সেনা অপরেট করছিল, এবং তা আর্মেনিয়ার একটি ইস্কান্দার-ই ব্যলিস্টিক মিসাইল সফল ভাবে ইন্টার্সেপ্ট করে, অতয়েব এই সিস্টেমের ক্ষমতা সম্পর্কে আর হয়ত কোন প্রশ্ন সেভাবে থাকল না।

এবং সবথেকে বড় ব্যাপার হল এই যে বারাক ৮ যে মিসাইল ইন্টার্সেপ্ট করেছিল তা  ইস্কান্দার রাশিয়ান ট্যক্টিকাল ব্যলিস্টিক মিসাইল।

সামরিক বিশেষজ্ঞদের মতে বারাক-৮ এর রেঞ্জের পারফর্মেন্স এস-৪০০ এর থেকে অনেক ভালো তা ইতিমধ্যে প্রমাণিত। বারাক-৮ ও আকাশ-এনজি এর ম্যস প্রোডাক্সান খুব জরুরি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *