ডিফেন্স

ভারত মহাসাগরে নেভির গুরূত্ব সেইসময় বুঝতে পেরেছিলেন এই প্রাক্তন প্রধানমন্ত্রী। সেই কারনেই আজ দেশে তৈরি হতে চলেছে এতোগুলি যুদ্ধাস্ত্র

নিউজ ডেস্কঃ কার্গিল যুদ্ধের পর দেশের ডিফেন্স বা প্রতিরক্ষা ক্ষেত্রে যে এক আমুল পরিবর্তন এসেছে তা নজরে এসেছিল অনেক বছর আগেই। তবে জানেন কি কোন মানুষটির জন্য ভারতের ডিফেন্সের এই বিরাট পরিবর্তন?

অটল বিহারী বাজপেয়ী। ভারতে এখন নতুন সাবমেরিন তৈরি হচ্ছে। কিছুদিনের মধ্যেই বেশ কিছু সাবমেরিন সার্ভিসে আসবে।

কার্গিল যুদ্ধের পর পর তৎকালীন প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপাই এরই পরিকল্পনা ছিল। যে ভারতের নৌবাহিনীর জন্য ৫০টি বৃহৎ নৌযান ভারতের মাটিতে তৈরি করা। টি ৫০টি নৌযান ভারতের মাটিতে তৈরি করতে চেয়েছিলেন।

১০টি ডেস্ট্রয়ারঃ– ৩টি দিল্লী ক্লাস গাইডেড মিসাইল ডেস্ট্রয়ার, ৩টি কলকাতা ক্লাস গাইডেড মিসাইল ডেস্ট্রয়ার ও ৪টি ভিশাখাপত্তনাম ক্লাস গাইডেড মিসাইল ডেস্ট্রয়ার।

১০টি ফ্রিগেটঃ– ৩টি শিভালিক ক্লাস গাইডেড মিসাইল ফ্রিগেট ও ৭টি নিলগীরি ক্লাস গাইডেড মিসাইল ফ্রীগেট।

৩০টি সাবমেরিনঃ– ১২টি বিদেশী সাবমেরিন কনভেনশেনাল সাবমেরিন যা দেশে বানানো হবে (৬টি কালভেরি + ৬টি পি-৭৫আই), ১২টি দেশীয় ডিজাইনের সাবমেরিন (পি-৭৬) ও ৬টি নিউক্লীয়ার এ্যটাক ক্লাস সাবমেরিন যা ভারতের ডিজাইনে ভারতে তৈরি হবে।

অত্যন্ত দূরদর্শী ছিলেন অটল বিহারী বাজপেয়ী। তিনি বুঝেছিলেন যে ভবিষ্যতে ভারত মহাসাগরে নেভির গুরূত্ব বৃদ্ধি পাবে। আর সেই কারনেই তিনি এই প্রকল্প নেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *