এস ৪০০ নয়, নিচু জায়গায় রাশিয়াকে রাশিয়াকে সুরক্ষা দেয় এই বিধ্বংসী মিসাইল

নিউজ ডেস্কঃ ভারতবর্ষের হাতে থাকা যুদ্ধবিমান থেকে শুরু করে সাবমেরিন। বেশিরভাগটাই রাশিয়ার তৈরি। তবে একটা সময় এমনও ছিল যে যখন ভারতবর্ষের হাতে থাকা সামরিক অস্ত্রের ৯০ শতাংশ রাশিয়ার থেকে ক্রয় করা। আসতে আসতে ফ্রান্স, আমেরিকা এবং ইসরায়েলের মতো দেশ থেকে যুদ্ধাস্ত্র ক্রয় করছে ভারত। রাশিয়ার থেকে সামরিক অস্ত্র ক্রয় করা কমলেও এখনও বিধ্বংসী অস্ত্রের বেশিরভাগটাই আসে রাশিয়ার থেকে।

এস ৪০০। রাশিয়ার হাতে থাকা এই এয়ার ডিফেন্স সিস্টেম নিয়ে যথেষ্ট চিন্তিত পৃথিবীর বহু দেশ, এমন কি আমেরিকাও নিজে এই নিয়ে চিন্তায় রয়েছে। কারন তাদের হাতে থাকা এয়ার ডিফেন্স সিস্টেমের থেকেও যথেষ্ট বিধ্বংসী এই সিস্টেম। তবে রাশিয়ার হাতে শুধু এস ৪০০ নয় পাশাপাশি একাধিক এয়ার ডিফেন্স সিস্টেম শত্রু দেশের বিরুদ্ধে মোতায়েন করে রেখেছে।

এস ৩৫০ ই(s 350 e)। রাশিয়ার হাতে থাকা অন্যতম বিধ্বংসী একটি এয়ার ডিফেন্স সিস্টেম। এই সিস্টেমটি একটি মিডিয়াম রেঞ্জের মিসাইল। যা শত্রুপক্ষের হুমকিকে মোকাবেলা করতে সক্ষম। দক্ষিন কোরিয়া এবং রাশিয়ার জয়েন্ট প্রোজেক্ট। এস ৪০০ এর ন্যায় সমান এর কার্যকারিতা তবে এটি মিডিয়াম রেঞ্জের। ভুমি থেকে আকাশে হামলা চালাতে সক্ষম মিসাইল টি বর্তমানে রাশিয়া এবং আলজেরিয়ার হাতে রয়েছে। ২০১৯ সালে সার্ভিসে আসে এই মিসাইলটি। যা ১ থেকে ১২০ কিমি রেঞ্জের মধ্যে যেকোনো হুমকিকে আটকে দিতে সক্ষম। পাশাপাশি ৯৮০০০ উচ্চতা পর্যন্ত যেকোনো মিসাইলের বিরুদ্ধে এটিতে কাজে লাগানো যেতে পারে। ২৪কেজি ওয়ারহেড নিয়ে ম্যাক ৫.৩ গতিতে হামলা রুখে দিতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *