ডিফেন্স

দেশে যুদ্ধের পরিস্থিতি তৈরি হলে আমেরিকা থেকে বিশেষ সাহায্য পাবে ভারতবর্ষ

নিউজ ডেস্কঃ ভারত-আমেরিকার বন্ধুত্ব দিনে দিনে বেড়েই চলেছে। আর এর প্রধান কারন হল শত্রুর শত্রু আমার বন্ধু। চীনের সাথে আমেরিকার শত্রুতা আজ চরম সীমায়। ঠিক যেমন ভারতের সাথে। আর সেই কারনে আমেরিকার সাথে ব্যাবসা থেকে শুরু করে একাধিক ডিফেন্স চুক্তি সম্পন্ন হচ্ছে। এবং সব থেকে বড় ব্যাপার হল এই যে আমেরিকার টেক জায়ান্ট কোম্পানি গুলিকে ভারতে বিনিয়োগ করার শ্রেষ্ঠ স্থান হিসাবে বেছে নিয়েছে। আর সেই কারনে ভারতের সাথে আমেরিকার সম্পর্ক দিনের পর দিন বেড়েই চলেছে।

তবে এবার ভারত আমেরিকাতে “ পেট্রোলিয়াম স্টোরেজ” তৈরির কাজে নামতে চলেছে। এই স্টোরেজে ভারত নিজের পেট্রোলিয়াম মজুত করবে যা ভবিষ্যতে কোনো জুরুরি সময়  ভারতের কাজে লাগতে পারে। তবে শুধু পেট্রলিয়াম নয়। ক্রুড অয়েল স্টোরেজ বৃদ্ধিতে আমেরিকার স্ট্র্যাটেজিক অয়েল স্টোরেজ সুবিধা ব্যবহার করতে চলেছে ভারত। পেট্রলিয়াম স্টোরেজের জন্য ইতিমধ্যে ভারত ও আমেরিকার মধ্যে মৌ সাক্ষরিত হয়েছে।

বিশেষ করে কোনওসময় যুদ্ধের পরিস্থিতি তৈরি হলে বা কোনো অভাব হলে সেইসময় যদি শত্রুপক্ষ ভারতীয় স্টোরেজে আক্রমন করে তাকে ক্ষতিগ্রস্থ করা হয় সেক্ষেত্রে ভারত এই স্টোরেজের ব্যবহার করার বিকল্প ভাবনা ভেবে রাখল। অনেক দুরের যে এই সিদ্ধান্ত তা বলাই বাহুল্য। বিশেষজ্ঞদের মতে আগামীদিনে ভারত দ্রুত পশ্চিমি ব্লকে ঢুকতে চলেছে ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *