ডিফেন্স

অত্যাধুনিক করার লক্ষ ভারতের রাফালেকে ১৩ টি বিশেষ মডিফাই করা হতে চলেছে

নিউজ ডেস্কঃ রাফালে। বর্তমানে এশিয়া মহাদেশে শিহরন জাগানোর মতো একটি বিধ্বংসী যুদ্ধবিমান। প্রচুর দেশের হাতে এই যুদ্ধবিমান থাকলেও ভারতবর্ষের হাতে থাকা যুদ্ধবিমানটি আরও বেশি ভয়ংকর বলে ধরা হয়। এছাড়াও ২০২৩ র মধ্যে রাফালেকে টেক্কা দেওয়ার ক্ষমতা চীন বা পাকিস্তানের মতো দেশের হবেনা। প্রায় ১৩ টি আলাদা করে মডিফাই করা হবে ভারতের হাতে আসা রাফালের।

রাফালের ১৩টি Indian Specific Enhancement এর মধ্যে একটি হল “লো ব্যন্ড জ্যমার”। যা রাফালেতে প্রথম থেকেই থাকবে। সুখোইতে যেখানে ভারতের SAP-14 আলাদা ভাবে লাগিয়ে এই ক্ষমতা পাওয়া যায়, সেখানে রাফালের এয়ার ফ্রেমের মধ্যে ইন্টিগ্রেটেড(আগে থাকতেই) অবস্থায় থাকবে। আর এটা শুধু ভায়তীয় রাফালের ক্ষেত্রে। ফ্রান্সের হাতে থাকা অন্যান্য রাফালে শুধু স্পেকট্রার জ্যমিং ক্ষমতা থাকে। লোব্যন্ড জ্যমার ব্যবহার হয় সার্ভেইল্যন্স রেডার আর UHF ফ্রিকুয়েন্সি জ্যম করার জন্য।

শুধু তাই নয়। ভারত এশিয়া মহাদেশে একমাত্র দেশ যারা রেমজেট বিভিআর অপরেট করছে। তার সাথে রাফালের কারনে ভারত এশিয়ার একমাত্র দেশ যারা সুপারক্রুজ সক্ষ্মতা অর্জন করেছে। রাফাল ৪টি মিসাইল ও একটি ড্রপ ট্যাঙ্ক নিয়ে Mach 1.4 অর্থাৎ ১৬০০ কিমি/ঘণ্টা গতিবেগে নীচ থেকে অর্থাৎ লো ফ্লাই করতে পারে। শত্রুপক্ষের এয়ার ডিফেন্সের মনে ভীত ধরানোর জন্য যথেষ্ট।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *