ডিফেন্স

ষষ্ঠ প্রজন্মের যুদ্ধবিমান আনতে চলেছে আমেরিকা। গতি কত হবে? কত সালে আসতে চলেছে এই বিধ্বংসী বিমান?

নিউজ ডেস্কঃ যুদ্ধাস্ত্রের ক্ষেত্রে আমেরিকা পৃথিবীর বাকিদেশ গুলির থেকে যে অনেক উন্নত এবং অ্যাডভানস তা ইতিমধ্যে অনেকবারই প্রমান করেছে তারা।

আমেরিকা এবার ষষ্ঠ তথা কিছু সপ্তম প্রজন্মের যুদ্ধবিমান বানাতে চলেছে। ষষ্ঠ প্রজন্মের যুদ্ধবিমান প্রজেক্ট SM-39 Razor। স্টাভাটি এরোস্পেশ লিমিটেড নামে একটি সংস্থা এই যুদ্ধবিমান টি তৈরি করা শুরু করছে। এটি একটি দুই ইঞ্জিন বিশিষ্ট এবং ট্রিপিল ফিউসলেজ বিশিষ্ট স্টেলথ যুদ্ধবিমান। এর ভেতরের যুদ্ধাস্ত্র বে দুটি। ষষ্ঠ প্রজন্মের ফাইটার জেট হলেও এতে সপ্তম প্রজন্মের ফাইটার জেটের বৈশিষ্ট্য থাকবে। এর দুটো ভার্সন তৈরি হবে একটি পাইলট যুক্ত আরেকটি সম্পূর্ণ আনম্যনড অর্থাৎ মানুষ ছাড়াই। বিশেষজ্ঞদের মতে SM-39 ভবিষ্যতের রিইউসেবল স্পেশ ফাইটারের কনসেপ্ট। টাইটেনিয়াম ফোম মেটাল দিয়ে তৈরি এই বিমানটির সর্বোচ্চ গতি ৩-৩.৩ ম্যাক বা ৪৫০০ কিমি/ঘণ্টা।

এই স্টাভাটি এরোস্পেশ লিমিটেড কোম্পানিটা তৈরি হয়েছে ২০১৪ সালে। মাত্র ৫ বছরের মধ্যে তারা এত দামী প্রজেক্টে কাজ শুরু করেছে।এই সংস্থা দাবি করেছে ২০২৭ সালে এর যুদ্ধবিমানটি পরীক্ষা শুরু করবে।

অর্থাৎ ভারত সহ বিশ্বের বাকি দেশগুলি যখন পঞ্চম প্রজন্মের যুদ্ধবিমানের পরীক্ষা শুরু করবে তখন আমেরিকা সিক্সথ জেনারেশন ফাইটার জেটের ফ্লাইং টেস্ট করবে।  অর্থাৎ তারা যে সর্বদা এককদম এগিয়ে তা আবারও প্রমান করতে চলেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *