ডিফেন্স

2,236 কোটি টাকা প্রদান করতে চলেছে প্রতিরক্ষা মন্ত্রক। হটাৎ কেন এই সিদ্ধান্ত?

নিউজ ডেস্কঃ শত্রুপক্ষকে নিজেদের নজরদারির মধ্যে রাখার জন্য মঙ্গলবার একটি অনুমোদন পেশ করেছে ভারতের প্রতিরক্ষা মন্ত্রক। এই অনুমোদনের রয়েছে ভারতীয় বিমান বাহিনীর (IAF) জন্য 2,236 কোটি টাকা ব্যয়ে করে GSAT-7C স্যাটেলাইট তৈরি করার প্রস্তাবনা।

প্রতিরক্ষা মন্ত্রক জানিয়েছে যে  “GSAT-7C স্যাটেলাইটটি  ক্রয় করা হচ্ছে ভারতীয় বিমান বাহিনীর (IAF)  যোগাযোগের নেটওয়ার্ক বৃদ্ধি জন্য করার জন্য” ।

প্রতিরক্ষা ব্যবস্থার উন্নতি ঘটাতে প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিংয়ের সভাপতিত্বে প্রতিরক্ষা অধিগ্রহণ কাউন্সিলের (ডিএসি) সভায় স্যাটেলাইটটি ক্রয় করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছিল। 

প্রতিরক্ষা মন্ত্রক  জানিয়েছে যে “ডিএসি অনুমোদনে Acceptance of Necessity (AoN) সংস্থা  ‘মেক ইন ইন্ডিয়া’ বিভাগের অধীনে থাকা আইএএফ-এর আধুনিকীকরণ এবং অপারেশনাল প্রয়োজনের জন্য 2,236 কোটি টাকা প্রদান করেছে।

“ভারতীয় বিমান বাহিনীর (IAF)  যোগাযোগের নেটওয়ার্ক বৃদ্ধি জন্য করার জন্য GSAT-7C স্যাটেলাইটটি software-defined radios [SDRs] মাধ্যমে  তার কেন্দ্রস্থলের সাথে সংযুক্ত থাকবে। স্যাটেলাইট তৈরির এই প্রকল্পটির নকশা, বিকাশ এবং উৎক্ষেপণ সম্পূর্ণ পরিকল্পনাটি ভারতেই মধ্যেই সম্পন্ন করা হবে বলে জানা গিয়েছে।     

“GSAT-7C স্যাটেলাইট এবং software-defined radios [SDRs] মাধ্যমে  তার কেন্দ্রস্থলের সাথে সংযুক্ত থাকার ফলে আমাদের  বিমান বাহিনীর একে অপরের মধ্যে দৃষ্টিসীমার বাইরে থেকেও সমস্ত পরিস্থিতিতে যোগাযোগ করার ক্ষমতা বাড়াবে” বলে জানিয়েছে৷

এই স্যাটেলাইটটির মাধ্যমে শত্রুপক্ষের লাইনের বাইরেও সশস্ত্র বাহিনীর মধ্যে যোগাযোগের ক্ষমতা বৃদ্ধি পাবে।তাই এই স্যাটেলাইটটি শত্রুপক্ষের কাছে একটি বড় ভয়ে কারন হয়ে দাঁড়াবে কারন এর মধ্যে দিয়ে তারা নিজেদের মধ্যে যোগাযোগ রাখার পাশাপাশি শত্রুপক্ষের উপর নজরদারি চালাতেও সক্ষম থাকবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *