ডিফেন্স

‘আত্মনির্ভর ভারত’। আরবের সাথে চুক্তি বাতিল। দেশেই তৈরি হতে চলেছে বিধ্বংসী বন্দুক

নিউজ ডেস্কঃ ইতিমধ্যে আত্মনির্ভর ভারতের ডাক দিয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আর সেই কারন প্রচুর জিনিস বিদেশ থেকে না ক্রয় করে ভারতের তৈরির কথা জানিয়েছেন। আর সেই কারন এবার ভারতের ডিফেন্সেও সেই ছাপ দেখা গেল। ভারতবর্ষ ইতিমধ্যে প্রায় বেশ কিছু চুক্তি বাতিল করেছে বিদেশের অনেক কোম্পানির সাথে।

ভারতীয় আর্মি সংযুক্ত আরব আমিরশাহীর কোম্পানি CARACAL এর CAR-816 কার্বাইন চুক্তি বাতিল করতে চলেছে। বিদেশ থেকে সরাসরি ক্রয় করার বদলে,আর্মি ‘আত্মনির্ভর ভারত’ এর প্রচারে make in india এর আওতায় ৯৩,৮৯৫ টি ‘ক্লোজ কোয়ার্টার ব্যাটেল’ (CQB) কার্বাইন ভারতেই তৈরী করতে চলছে, কোন একটি দেশীয় কোম্পানির মাধ্যমে।

তবে ভারতীয় আর্মির হাতে কোন কার্বাইন আসতে চলেছে, সে সম্পর্কে আমরা একটা ধারণা দিয়েছেন বিশেষজ্ঞরা। যেগুলো সম্ভাব্যরুপে ভারতীয় আর্মির পরবর্তী কার্বাইন হতে পারে। যেগুলিকে ভারতেই ভারতীয় কোম্পানি তৈরী করবে।

SSS Defence এর P-72 কার্বাইন (ভারতীয়)
Punj Lloyd এর X-95 কার্বাইন (ইজরাইলি)
Punj Lloyd এর CARMEL কার্বাইন (ইজরাইলি)
Punj Lloyd এর ACE কার্বাইন (ইজরাইলি)
Punj Lloyd এর ARAD কার্বাইন (ইজরাইলি)
IRRPL এর AK-204 (ভারত+রাশিয়া)
OFB এর CQB (ভারতীয়)
ARDE এর MCIWS (ভারতীয়)

বিশেষজ্ঞদের মতে এরমধ্যে যেকোনো একটি কার্বাইনকে খুব শীঘ্রই বেছে নেবে ভারতীয় সেনা। এদের মধ্যে সবচেয়ে বেশি যে তিনটে কার্বাইনের ওপর নজর রয়েছে আর্মির,সেগুলো হল — SSS Defence এর P-72 কার্বাইন। এটি ১০০% ভারতীয় রাইফেল। এটি বিশেষ ভাবে হাইলাইটে রয়েছে,কারণ এটি ভারতের একটি বেসরকারি কোম্পানির তৈরী, ট্রায়ালে দূর্দান্ত পারফরম্যান্স যুক্ত কার্বাইন। Punj Lloyd এর X-95 কার্বাইন। এটি ইতিমধ্যেই ভারতে প্রচুর ব্যবহার হচ্ছে,বিশেষ করে CRPF এর বড় ব্যবহার কারী ফোর্স এটি ভারতে ব্যাটেল প্রুভেন অস্ত্র। মূল টেকনোলজি ইজরাইলি হলেও, এটিকে ভারতেই তৈরী করে ভারতীয় কোম্পানি Punj Lloyd। আর শেষটি হল OFB এর নতুন CQB।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *