ডিফেন্স

নতুন চুক্তি স্বাক্ষরিত। রাফালের মতো ক্ষমতা সম্পন্ন যুদ্ধবিমানের ইঞ্জিন তৈরি হবে এবার দেশের মাটিতেই

নিউজ ডেস্কঃ আগামি কিছু বছরের মধ্যেই দেশীয় প্রযুক্তির তৈরি পঞ্চম প্রজন্মের যুদ্ধবিমান আসতে চলেছে সেনাবাহিনীর হাতে। বর্তমানে তেজাসের মতো দেশীয় প্রযুক্তির যুদ্ধবিমান সেনাবাহিনীর হাতে থাকলেও ইঞ্জিনের জন্য এখনও অন্য দেশের উপর ভরসা করতে হয়। আর সেই কারনে পরবর্তীকালে অসুবিধার সম্মুখীন হতে পারে সেনাবাহিনী। তবে দেশীয় ইঞ্জিন থাকলে তা আর কোনোরকম অসুবিধা হবেনা বলে মনে করেন সামরিক বিশেষজ্ঞদের একাংশ। অপরদিকে কোনওদেশের উপর ই আর ভরসা করতে হবেনা। আর এই সকল কথা মাথায় রেখেই দেশীয় প্রযুক্তির ইঞ্জিন তৈরি করতে চলেছে ভারতবর্ষ। অর্থাৎ পরবর্তীকালে ইঞ্জিন হোক বা অস্ত্র মিসাইল হোক বা রেডার, কোনও কিছুর জন্যই হয়ত অন্য দেশের উপর ভরসা করতে হবেনা সেনাবাহিনীকে।

হ্যাল এবং ফ্রান্সের স্যাফরন এর মধ্যে যৌথভাবে হাইথ্রাস্ট এরো ইঞ্জিন তৈরির চুক্তি স্বাক্ষরিত হয়েছে। মেইটেন্যান্স এবং আপগ্রেডেশনের উপরি মুলত একটি (MOU) স্বাক্ষরিত হয়েছে। চুক্তি অনুযায়ী স্যাফরন ইন্জিন তৈরির প্রধান টেকনোলজি হ্যাল কে সরবরাহ করবে। রাফালের M88 ইন্জিন ও যৌথভাবে তৈরি করা হতে চলেছে।

অদূর ভবিষ্যতে ডিআরডিও রোলস রয়েসের সাথে এবং হ্যাল স্যাফরনের সাথে ইন্জিন তৈরি করবে। এবং সবচেয়ে বড় ব্যাপার হল এই যে সবচেয়ে শক্তিশালী ইন্জিন পঞ্চম প্রজন্মের যুদ্ধবিমান AMCA এবং TEDBF(টুইন ইঞ্জিন ডেক বেসড ফাইটার) এ ইনস্টল করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *