ডিফেন্স

ইসরায়েলের সাথে যুক্ত হয়ে নতুন টেকনোলোজির ড্রোন আসতে পারে সেনাবাহিনীর হাতে?

নিউজ ডেস্কঃ ড্রোন। আধুনিক যুদ্ধে যে এর মারাত্মক প্রভাব পরতে চলেছে তা বলাই বাহুল্য। আরি সেই কারনে একাধিক বিভিন্ন আধুনিক মানের ড্রোন তৈরি করার প্রস্তুতি নিচ্ছে একাধিক দেশ গুলি। তবে ইসরায়েল যে এসব দিকে সকলের থেকে আলাদা তা বলাই বাহুল্য। আর সেই কারনে তারা সুইসাইড ড্রোন তৈরি করার চেষ্টা করছে।

ইসরাইলি UVision Air & Milrem Robotics আনম্যনড গ্রাউন্ড ভ্যইকল মাউন্টেড লয়টারিং মিউনেশন মাল্টি ক্যনিস্টার লন্চার তৈরি করেছে। লয়টারিং মিউনেশন বলতে সুইসাইড বা কামিকেজ ড্রোন গুলোকে বোঝানো হয়। অর্থাত এটি এয়ারডিফেন্স সিস্টেমের মত ক্যনিস্টার যুক্ত একটি সিস্টেম যাতে মিসাইল এর বদলে সুইসাইড ড্রোন থাকবে।

ইসরাইলের এই কোম্পানিটি বিশ্বব্যাপী সুইসাইড ড্রোন তৈরিতে অভ্যস্ত। এদের তৈরি সর্বাধুনিক সুইসাইড ড্রোন গুলি হচ্ছে Hero 20, 30, 70, 120, 250, 400, 400EC, 900 ও 1250 এই কোম্পানিটি বর্তমানে হাইপারসনিক মিসাইল তৈরির কাজেও যুক্ত আছে। ইসরাইল এর পাশাপাশি ভারতীয় সেনার ও ব্যাপক পরিমানে কামিকেজ ড্রোনের প্রয়োজন আছে। গত ফেব্রুয়ারি তে ইসরাইলের এই UVision কোম্পানি টি ভারতের আদিত্য প্রাকটেক প্রাইভেট লিমিটেড নামক কোম্পানির সাথে যৌথভাবে  “AVision”নামে একটি সংস্থা গঠন করেছে যার লক্ষ ভারতে অত্যাধুনিক সুইসাইড ড্রোন তৈরি করা। এই আদিত্য প্রাকটেক নামে সংস্থা টি DRDO এর বিভিন্ন মিসাইল প্রোজেক্টে যুক্ত, মিসাইলের গুরুত্বপূর্ণ সাবসিস্টেম এরা তৈরি করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *