বিনোদন

উস্তাদ বারে গুলাম আলি খান “ হারিয়াম তাৎ সাৎ” এর মতো গান করছেন, পণ্ডিত ভিমসেন জোশি “আল্লা জানে মৌলা জানে” রাঘব চট্টোপাধ্যায়

সুমিত, কলকাতাঃ চাঁদ কেন আসেনা আমার ঘরে? প্রশ্নটা শুনে একটু ঘাবড়ে গেলেন? আসলে এটি কোনও প্রশ্নই নয়। বাংলা গানের দু লাইন। আর এই বিখ্যাত লাইনটা বলা মাত্রই যার কথা মাথায় আসে, রাঘব চট্টোপাধ্যায়। বাংলার অন্যতম শ্রেষ্ঠ সংগীত শিল্পী। একের পর এক হিট আধুনিক বাংলা গান থেকে শুরু করে রবীন্দ্র সংগীত গাইতে শোনা গেছে। এবার আবারও তারই গলায় শোনা গেল আধুনিক বাংলা গান। “দিব্যি তোমায়” গানটির সূর করেছেন স্বয়ং রাঘব চট্টোপাধ্যায়, গানটি লিখেছেন রাজিব চক্রবর্তী এবং মিউসিক অ্যারেঞ্জমেন্ট করেছেন সোমেন কুট্টি সরকার। আশা অডিও আয়োজিত গানটিতে বর্তমানে যেভাবে দিন কাটছে মানুষের অর্থাৎ হানাহানি, দুর্যোগ, মহামারী বিভেদ সব কথা মাথায় রেখেই করা হয়েছে। বর্তমানে যেভাবে মানুষের দিন কাটাতে হচ্ছে তার কথা মাথায় রেখেই এই গান। এবং এই গান নিয়ে সরাসরি বেশ কিছু কথা জানালেন রাঘব চট্টোপাধ্যায়।

প্রশ্নঃ গানটা মানবতা নিয়ে। এবং পৃথিবী এখন একটা দুঃসময়ের মধ্যে দিয়ে যাচ্ছে। সেই স্থানে দাড়িয়ে এই গান মানুষের মনকে কতোটা সুখ বা এই দুঃসময় থেকে মুক্তি দেবে বলে তোমার মনে হয়?

এই গানটা করার উদ্দেশ্য আছে বেশ কিছু। প্রথমত সময়ের সাথে তৈরি গান এখনও পর্যন্ত কোনোদিন করা হয়নি। বেশ কিছুদিন ধরে দেখছি দেশে উত্তাল, হানাহানি, যুদ্ধ, মহামারী চলছে। এমন এক পরিস্থিতির মধ্যে দাড়িয়ে এই গান। যা মানুষকে একটা উদ্দিপনা দেবে। এটা একটা সিম্বোলিক গান। যেখানে বেশ কিছু বিষয় তুলে ধরতে চেয়েছি। কারন আমরা ভারতবর্ষের মানুষ, আমরা একসাথে খেলেছি, আমরা হিন্দু মুসলিম ভেদাভেদ ভুলে একসাথে থাকতে চাই। যেখানে আমরা দেখেছি উস্তাদ বারে গুলাম আলি খান কে “ হারিয়াম তাৎ সাৎ এর মতো গান করতে, আবার পণ্ডিত ভিমসেন জোশি “আল্লা জানে মৌলা জানে” গান করেছেন। সেই সকল কথা মাথায় রেখেই গাওয়ার চেষ্টা করেছি।

প্রশ্নঃ গান এমন এক জিনিস যে মানুষের মন ভালো করতে পারে। একাধিক সমীক্ষায় উঠে এসেছে যে মিউসিক থেরাপি করলে অনেক রোগ থেকে মুক্তি পাওয়া যায়। যেমন স্লিপ অ্যাপেনিয়া বা স্লিপিং ডিস অর্ডার এর মতো রোগ। তো তুমি এব্যাপারে কি বলবে?

কলকাতায় দু একটা হাসপাতালে অ্যালজাইমার্স রোগী আছে যেখানে এই থেরাপি চলে, পাশাপাশি প্রেগনেন্ট মহিলাদের জন্য গান চালাতে দেখেছি, যেখানে আমার গান ও আমি নিজেই শুনেছি। কিছু কিছু ডিপার্টমেন্টে গান চলানো হয় আমার। যেমন বাঙ্গুর হাসপাতালে।

আমার নিজের ক্ষেত্রেই অনেকসময় হয়ে থাকে, যে আমার ভালো লাগছে না বা যখন ই মুড ভালো না লাগে গান শুনি। এবং সবচেয়ে বড় ব্যাপার হল এই যে, ভালো গান শুনলে নেগেটিভিটি আসেনা।

প্রশ্নঃ বর্তমানে স্বজনপোষণ বা নেপোটিসম নিয়ে সংবাদমাধ্যম থেকে শুরু করে গনমাধ্যম উত্তাল। সে ব্যাপারে কি বলবে?

আমার বক্তব্য হচ্ছে, আমি এগুলো বেশি পাত্তা দেয়নি কোনোদিন। তবে আমার সাথে যে হয়নি তেমন নয়, প্রথম প্রথম হত। আমার গাওয়া গান বাদ চলে যেত। আমার গান সরিয়ে দেওয়া হয়েছে। তখন বেশ খারাপ লাগত, তবে আমি বিশ্বাস করি পসিটিভিটিতে। প্রতিটা স্থানেই স্বজনপোষণ আছে। এই নিয়ে বেশি ভাবলে দূরে সরে যাবো। আমার সাথে অবিচার হয়ছে। কলকাতা এবং বোম্বেতে হয়েছে। আবার এমনও হয়েছে যে আমার গান রেখে অন্যের গান সরিয়ে দেওয়া হয়েছে। আমি পসিটিভ জিনিস দেখি। ইন্ডাস্ট্রিতে সব ধরনের মানুষই রয়েছে।

প্রশ্নঃ রাঘব চট্টোপাধ্যায়ের গলায় আবার কবে রবিন্দ্র সংগীত শোনা যাবে?

রবীন্দ্রনাথের গান আবার করব। আগামি বছর করার ইচ্ছা। আমার মেয়েরা স্কুলে পরে। নতুন গান মেয়েদের সাথে করব। আমার মেয়েদের নিয়ে।

আশা অডিও আয়োজিত ১১ জুলাই সন্ধ্যা ৭ টা নাগাদ শোনা যাবে রাঘব চট্টোপাধ্যায়ের লাইভ কনসার্ট। যেখানে আধুনিক বাংলা গান থেকে শুরু করে রবীন্দ্র সংগীত শোনা যেতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *