ডিফেন্স

ইউক্রেনের বিরুদ্ধে হামলা করতে গিয়ে যে টেকনোলোজির অভাব হাড়ে হাড়ে টের পাচ্ছে রাশিয়া

নিউজ ডেস্কঃ রাশিয়া ইউক্রেন ঝামেলা থেকে বিরাটভাবে শিক্ষা নিচ্ছে ভারতবর্ষ। কারন বেশ কিছু টেকনোলোজির ঘাটতি থাকার ফলে রাশিয়ার যুদ্ধবিমান গুলিকে টার্গেট করতে সুবিধা হচ্ছে ইউক্রেনের। আর ঠিক এই সমস্যা রয়েছে ভারতবর্ষেরও। 

এ্যওয়াক্সের অভাব হাড়ে হাড়ে টের পাচ্ছে রাশিয়া। পৃথিবীর বৃহত্তম দেশ রাশিয়ার কাছে বর্তমানে এ্যওয়াক্সের সংখ্যা ৭!

ভারতবর্ষেরই হাতে ৬টি অপরেশেনাল এ্যওয়াক্স আছে। ৬টি অর্ডারে আছে। পাকিস্তানের ১২টা অপরেশেনাল এ্যওয়াকস আছে।

রাশিয়ার এই এ্যওয়াক্সের ব্যপক ঘাটতির জন্য তারা নিজেদের প্রতিটি বিমানের রেডার অন রাখছে। যার ফল ভয়ংকর হতে পারে। রুশ বিমান গুলোর উপস্থিতি সব সময় উন্মুক্ত পুরো ন্যটোর ফ্লিটের সামনে। কারন রুশ রেডার গুলোর ইলেকট্রনিক সিগনেচার প্যসিভ সেন্সর গুলিকে শনাক্ত করছে। আর ন্যটোর SIGINT বিমান গুলো এই রেডারের সক্ষমতা যাচাই করছে। 

ভবিষ্যতে এই রেডার গুলো জ্যম করা কোনও বড় ব্যপার হবে না ন্যাটোর কাছে। কারন রাশিয়ার রেডার বুঝতে ইলেকট্রনিক কাউন্টারমেজর প্রতিটি ন্যটোর বিমানে ইনস্টল করে রাখা হচ্ছে। পরে ন্যটোর সাথে যুদ্ধ হলে এই রেডার গুলো একেবারে অকেজ হয়ে যেতে পারে রাশিয়ার জন্য।শুধু তাই নয়। এ্যওয়াক্সের অভাব থাকায় রুশ পুরো আকাশের মনিটরিং সহজে করতে পারছে না। গ্রাউন্ড রেডার অত রিয়েল টাইম সার্ভেইল্যন্স হাই এ্যকুয়েরেসিতে করতে পারে না। যার ফলে ন্যটোর একটা বড় এ্যডভান্টেজ পাচ্ছে। রাশিয়া এত বড় একটা দিক কিভাবে এত অবহেলায় রাখলো তা আশ্চর্য।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *