কালি পূজা

কেন অসুরের সব রক্ত শুষে নিয়েছিলেন মা কালি?

নিউজ ডেস্কঃ মা কালী। এমন এক দেবী যার মহিমার কারনে রয়েছে প্রচুর কাহিনী। তবে দেবীর পূজা হয়ে থাকে সর্বত্র। পৃথিবীর সর্বত্র এই দেবীর পূজা হয়, পাশাপাশি হিন্দু ধর্ম ছাড়াও অন্য ধর্মের মানুষদের দেখা যায় এই দেবীর পূজা করতে। তবে মা কালীর জন্ম কিভাবে হয়েছে অনেকেরই কাছে কিন্তু অজানা।

মা কালীর জন্ম নিয়েও আছে এক কাহিনি। মনে করা হয় যখন স্বর্গে অসুরেরা যখন তান্ডব চালাচ্ছিলেন দেবতাদের স্বর্গ রাজ্য দখলের উদ্দেশে। ঠিক সেইসময় দেবতারা মিলে সৃষ্টি করেন দেবী দুর্গার। আর সেই অসুরদের প্রধান ছিল রক্তবীজ। সে ছিল ব্রহ্মার বর প্রাপ্ত। ব্রহ্মার বর অনুসারে তাঁর এক ফোঁটা রক্ত ভূতলে পতিত হলেই তা থেকে জন্ম নিচ্ছিল একাধিক অসুর। সেই পরিস্থিতি মোকাবিলা করতেই মা দুর্গা ভ্রু যুগলের মাঝ খান থেকে জন্ম দেন মা কালীর। সেই কালীর ভয়াবহ রুদ্রমূর্তী আর তাঁর হাতেই একের পর এক অসুর বধ হতে থাকে।

অসুরের শরীর থেকে এক ফোঁটা রক্ত ক্ষরণ হলেও তা জিভ বের গ্রাস করে নিচ্ছিলেন এই দেবী। এই ভাবেই একের পর এক অসুরকে প্রথমে বধ করেন কালী। তার পরে রক্তবীজকে মেরে তাঁর শরীরের সমস্ত রক্ত পান করে নেন এই দেবী। তিনি এমনটা করে ছিলেন যাতে এক ফোঁটা রক্তও নীচে পড়তে না পারে। অসুরের সব রক্ত শুষে নিয়ে তার রক্ত শূন্য দেহ ছুঁড়ে ফেলে দেন তিনি। আর এই ভাবেই তিনি ধ্বংস করেন সকল অসুরদের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *