কালি পূজা

কালী শব্দের আক্ষরিক অর্থ জানা আছে?

নিউজ ডেস্কঃ মা কালী দুষ্টের দমন করে এই বিশ্বব্রহ্মাণ্ডকে রক্ষা করতে  আবির্ভাব হয়েছিল সেটা তো আমরা সবাই জানি।  কিন্তু আপনার কি জানেন যে এই কালী মানে কি? এবং কেন এই নাম? জানা নেই তো।তাহলে আর দেরি না করে জেনে নিন।    

দেবী কালীকে আমরা শক্তির দেবী বলি। কালী নামটিকে যদি ভাঙা হয় তাহলে হয় কাল যুক্ত ঈ।তাই এই   কালী-নামের মধ্যে থেকে যদি  কাল-কে আলাদা করে নেওয়া হয় তাহলে কাল-এর একাধিক অর্থ বের হয়। কাল মানে সময়, আবার কাল তথা কৃষ্ণবর্ণ। কাল-এর অর্থ-এ লুকিয়ে আছে সংহার- বা মৃত্যু ভাবনাতেও।তাই কালীকে কাল অর্থাৎ সময়ের জন্মদাত্রী বলা যেতে পারে, আবার পালনকর্ত্রী এবং প্রলয়কারিণী নিয়ন্ত্রক বলা হয়।এবং সনাতন ধর্মে ঈ-কারের সৃষ্টি ও শব্দোচ্চারণ-কে উল্লেখ করা হয়েছে ঈশ্বরী বা সগুণ ও নিগুর্ণ ব্রহ্মকে উপলদ্ধি করার জন্য। সেই কারণেই দেবীর নাম কাল যুক্ত ঈ-কালী।

কালী হল কাল-এর স্ত্রীলিঙ্গ । আর কাল বলে ডাকা হয় মহাদেবকে।এই কাল মানে অনন্ত সময়।আর এই সময়েরই স্ত্রীলিঙ্গ বোধক হচ্ছে কালী। শাস্ত্রে মতে বলা হয়  যে  যে কাল সর্বজীবকে গ্রাস করে, সেই কালকে আবার যিনি গ্রাস করেন-তাঁকেও কালী বলা হয়। কালশক্তি জগতের উৎপত্তি, স্থিতি, মহাপ্রলয়-এর পিছনে রয়েছে।এবং এই সবের জন্য যে মহাকাল পরিস্থিতির উদ্ভূত হয় তাই আবার সব সৃষ্টিকে গ্রাস করে। সনাতন ধর্মে উল্লেখ যে মহাকালেরও পরিণাম আছে। মহাপ্রলয়ের কালশক্তি মহাকালীর ভিতরেই নিঃশেষ লীন হয়ে যায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *