কালি পূজা

মা কালী কেন দুই রুপ থাকেন? কিভাবে বুঝবেন কোন রুপের পূজা করছেন?

নিউজ ডেস্কঃ মা কালী। দেবী একটি হলেও পূজা হয় সর্বত্র। তবে এই মা কালীর রুপ নিয়ে রয়েছে একাধিক কাহিনী। বিশেষ করে তাঁর একাধিক রুপ পূজিত হয়ে থাকে সারা বিশ্ব জুড়ে। তবে তাঁর সব রুপের রয়েছে নাম। বিশেষ করে অনেকেরই প্রশ্ন যে কি করে বুঝতে পারবেন যে তিনি কোন কালীর পূজা করে থাকেন?

আমরা যে রূপে মা কালীকে পুজো করে থাকি সেখানে কালীর পায়ের নীচে শায়িত থাকেন শিব। আসলে অসুরদের হারিয়ে প্রবল বিজয় নৃত্য শুরু করেছিলেন এই দেবী। অসুরদের ধরহীন মুন্ড দিয়ে তিনি বানিয়ে ছিলেন কোমড়বন্ধ ও গলার মালা। কালীর সেই নৃত্য স্বর্গে ত্রাহি-ত্রাহি রব ছাড়তে শুরু করে। কালীর নাচে তখন প্রায় সব কিছু প্রায় ধ্বংস হতে শুরু করেছে। এমত অবস্থায় কালীর সেই নৃত্য মহাদেব বন্ধ করতে কালীর সামনে গিয়ে শুয়ে পরেন। তার পরে নিজের পায়ের নীচে স্বামীকে শুয়ে থাকতে দেখে জিভ বের করে ফেলেন। পৌরাণিক কাহিনি অবলম্বনে সেই সময় কালীর সেই রূপ পূজিত হয়ে আসছে আজও।

মা কালীর রুপ একটি নয় দুটি রূপ আছে। কোথাও এই দেবীর ডান পা আবার কোথাও বা কালীর বাঁ পা এগিয়ে থাকতে দেখা যায়। বিগ্রহে কালীর ডান পা এগিয়ে থাকলে তিনি তখন দক্ষিণা কালী। আর যখন তাঁর বাঁ পা এগিয়ে থাকে তখন তিনি বামা কালী। আর এই দুই রূপেই সারা বিশ্বে পুজিত হন এই দেবী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *