প্রচণ্ড মানসিক চাপে রয়েছেন? চাপ কমাতে খান এই খাবারগুলি

নিউজ ডেস্কঃ বর্তমানদিনে নানা কারনে মানুষের মধ্যের বৃদ্ধি পাচ্ছে মানসিক চাপের সমস্যা।এই মানসিক চাপ আত্মহত্যার জন্য দায়ী অন্যতম একটি কারন।বিশ্ব স্বাস্থ্য সংস্থা, এর রিপোর্ট অনুসারে, প্রতি ৪০ সেকেন্ডে  ১ জনের  মৃত্যু ঘটছে।তাই আত্মহত্যার সমস্যা দূর করতে হলে সবার আগে দূর করতে হবে  মানসিক চাপের সমস্যা।এই ডিপ্রেশনের সমস্যা দূর করতে সাহায্য করে কিছু খাদ্য।নিয়মিত এই খাদ্যগুলি খেলে মুক্তি পাবেন এই সমস্যা থেকে। এই খাদ্যগুলি হল-

• ডার্ক চকলেট: 

মানুষের অনুভূতি নিয়ন্ত্রণ করতে বিশেষভাবে সাহায্য করে ডার্ক চকলেট ।কারন ডার্ক চকলেট খেলে ‘এন্ডোরফিন’ নামক একধরনের হরমোন নিঃসরণ হয় যা আমাদের মানসিক চাপ  দূরে  করতে সাহায্য করে।তবে সাধারণ মিল্ক চকলেট নয়  আমাদের স্বাস্থ্যের জন্য উপকারী  ডার্ক চকলেট। 

• সবুজ সব্জি: 

ব্রকলি, শসা ইত্যাদিতে  সবুজ সবজিতে থাকে  প্রচুর পরিমানে ফলিক অ্যাসিড এবং ম্যাগনেসিয়াম।যা আমাদের

মস্তিস্কে ভালো অনুভূতি সৃষ্টি করে।তাই  মানসিক চাপের সমস্যা থেকে মুক্তি পেতে হলে প্রতিদিন  খান  ১ কাপ সবুজ শাকসব্জি। 

• কাঠবাদাম: কাঠবাদামে উপস্থিত ভিটামিন বি এবং ভিটামিন ই যা  আমাদের দেহের রোগ প্রতিরোধ ক্ষমতাকে বৃদ্ধি করতে সাহায্য করে। আমাদের দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা যখন উন্নত থাকে তখন আমরা মানসিক চাপ বা বিষণ্ণতার মতো সমস্যায় কম ভুগি।এইজন্য অন্তত ৫-৬টা কাঠবাদাম প্রতিদিন খাওয়ার অভ্যাস করুন। এতে  দেখবেন উপকার পাবেন।

• মিষ্টি আলু: মিষ্টি আলুতে থাকা উপাদান মানসিক চাপ দূর করতে সাহায্য করে।তাই মানসিক চাপের সমস্যা দেখা দিলে খেতে পারেন  মিষ্টি আলু সেদ্ধ করে।এতে দেখবেন উপকার পাবেন।

• চিনি: 

মানসিক চাপ দূর করতে সামান্য পরিমানে চিনি খেতে পারেন।এতে আমাদের মস্তিষ্ক উদ্দীপ্ত পেশিগুলি শিথিল হওয়া শুরু করে।এরফলে মানসিক চাপ কম হয়ে যায়।তবে আপনারা চিনির বদলে ১ চামচ মধুও খেতে পারেন।কিন্তু যাদের ডায়বেটিসের সমস্যা আছে তাদের পক্ষে খাওয়া উচিত নয়।

Leave a Reply

Your email address will not be published.