২০১২ সালের সর্বশেষ গণনা অনুযায়ী বিশাল পৃথিবীতে সর্বমোট দেশের সংখ্যা কয়টি

নিউজ ডেস্ক –   সুবিশাল পৃথিবীতে বিশাল জনসংখ্যা নিয়ে তৈরি হয়েছে এক একটি দেশ। বর্তমানে পৃথিবীতে মোট দেশের সংখ্যা ১৯৩টি। এছাড়াও রয়েছে সর্বমোট ২৩৫ রাষ্ট্র। যার মধ্যে স্বাধীন রাষ্ট্র  ১৯৬টি ও পরাধীন রাষ্ট্র আছে ৩৯টি। জাতিসংঘ স্বীকৃত দেশ সংখ্যা ১৯৩টি। পৃথিবীতে সর্বমোট কটি দেশ ও কটি রাষ্ট্র রয়েছে কয়েক বছরের অন্তরে সেটি গণনা করে দেখা হয়। ঠিক সেরকমই শেষ গণনা হয়েছে ২০১২ সালে। 

জাতিসংঘ সদস্য তালিকায় সর্বশেষ সংযোজনটিতে দেখা গিয়েছে যে, এই বিশাল পৃথিবীতে দুটি পর্যবেক্ষণ রাষ্ট্র রয়েছে। যে গুলি হলো ফিলিস্তিন ও ভ্যাটিকান সিটি। যদিও প্যালেস্টাইন বা ফিলিস্তিন ও  দক্ষিণ সুদানা  পর্যবেক্ষক সদস্য হিসেবে স্বীকৃতি পেয়েছে। 

অন্যদিকে, গোটা পৃথিবীতে শুধুমাত্র ১৯৩টি দেশ নয় রয়েছে  আংশিক স্বীকৃতি সহ আরও ৬টি রাষ্ট্র। যেগুলি নন-ইউএন বলে পরিচিত। সেই সকল রাষ্ট্রগুলো হল তাইওয়ান, পশ্চিম সাহারা, কসোভো, দক্ষিণ ওসেটিয়া, আবখাজিয়া এবং উত্তর সাইপ্রাস। এই রাষ্ট্রগুলিকে অন্যান্য দেশ নিজেদের অংশ বলে দাবি করলেও নিজেদের নিয়ন্ত্রণেই চলে দেশগুলি।  আংশিক স্বীকৃতির তালিকার রয়েছে কুক দ্বীপপুঞ্জ এবং নিউওগিনি। এই দুটি দেশ স্বাধীন দেশের মতো কাজ করলেও  কখনও স্বাধীনতা ঘোষণা করে না বা জাতিসংঘে যোগদানের চেষ্টা করেনি৷ দেশ দুইটি সাধারণত নিউজিল্যান্ডের স্ব-শাসিত বিদেশের অঞ্চল হিসাবে বিবেচিত হয়।

২০১টি আংশিক স্বীকৃত সর্বভৌমিক রাষ্ট্র ছাড়াও কমপক্ষে আরও তিনটি স্ব-ঘোষিত দেশ রয়েছে যে দেশগুলোকে কোন জাতিসংঘের সদস্য কোন কিংবা দেশ দ্বারা স্বীকৃত নয়। তবে দেশগুলো স্বাধীনভাবে কাজ করে। দেশগুলোকে “ডি ফ্যাক্টো” সার্বভৌম রাষ্ট্র বলা হয়। তারা কাগজে-কলমে না থাকলেও স্বাধীন দেশ বলে অভিহিত হয়। সেই তিনটি দেশ হলো আর্টসখ (নাগরোণো-কারাবাখ), ট্রান্সনিস্ট্রিয়া এবং সোমালিল্যান্ড। এর বাইরে আরও তিনটি দেশ ২০১৪ সাল থেকে এই তালিকার আছে। দেশগুলোর একটি তথাকথিত “ইসলামিক স্টেট”। বাকি দুটি হলো ইউক্রেন থেকে স্বাধীনতার দাবিদার ডোনেটস্ক এবং লুগানস্ক।

সর্বশেষে সোমালিয়ায় পেন্টল্যান্ড রাজ্যের মতো সম্পূর্ণ স্ব-শাসিত অঞ্চল গুলি যেগুলি কোনও দেশ দ্বারা নিয়ন্ত্রিত নয়, এমন কি নিজেদের দেশে অন্য কারোর হস্তক্ষেপও তারা পছন্দ করেন না ঠিকই তবে এটিও অস্বীকার করেন না যে তাদের দেশ অন্য দেশ দ্বারা আংশিক স্বীকৃত। 

Leave a Reply

Your email address will not be published.