ডিফেন্স

সেনাবাহিনীর ক্ষমতা বাড়াতে রাশিয়ায় তৈরি T-90 ট্যাংকে উন্নতমানের মিসাইল সিস্টেম বসানো হচ্ছে

নিজস্ব সংবদদাতা: ভারতের সাথে প্রতিবেশী দেশ পাকিস্তান বা চিন কারোরই সম্পর্ক তেমন ভালো না।দুই দেশ থেকে প্রায়ই দেখা যায় সেনাবাহিনীর অগ্রসন। আর সেই জন্যই সম্প্রতি ভারতীয় সেনাকে ঢেলে সাজানো শুরু হয়েছে । হালফিলে নিত্য নতুন বিভিন্ন অত্যাধুনিক অস্ত্র হাতে পেয়েছে সেনা। এবার কেন্দ্র উদ্যোগ নিয়েছে ভারতের হাতে থাকা অত্যাধুনিক T-90 ট্যাংককে আরও অত্যাধুনিক রণসজ্জায় সজ্জিত করে তুলতে। শোনা যাচ্ছে ট্যাংকের ক্ষমতা বাড়ানোর জন্য পুরনো লেজার গাইডেড INVAR মিসাইল সিস্টেম খুলে এতে নতুন করে বসানো হবে থার্ড জেনারেশন গান-লঞ্চড মিসাইল সিস্টেম। 

সম্প্রতি T-90 ট্যাংক কে নিয়ে এক প্রজেক্ট তৈরি করা হয়েছিল। সেই নথিতে উল্লেখিত ছিল, ট্যাংকে থাকা মিসাইল সিস্টেম আপগ্রেড করা অত্যন্ত জরুরি। আর তাই-ই বিলম্ব না করে দ্রুত রাশিয়ায় তৈরি T-90 ট্যাংকে উন্নতমানের মিসাইল সিস্টেম সহ বসানো হচ্ছে আরো বিভিন্ন নতুন প্রযুক্তি। বিশেষজ্ঞদের মতে, নতুন সজ্জায় সজ্জিত হওয়ার পর T-৯০ ট্যাংকের মিসাইল ৮ কিলোমিটার দূরে থাকা শত্রুকে আঘাত করতে পারবে রাতের অন্ধকারেও। আর ফায়ারিং করা হবে ট্যাংকে থাকা ১২৫ এমএম গান ব্যারেল থেকে।

সূত্র অনুযায়ী, ভারতীয় সেনা T-৯০ ট্যাংকে নতুন মিসাইল সিস্টেমের পাশাপাশি বসাতে চলেছে এক নতুন মডিউলার ইঞ্জিনও। বেশি উচ্চতার যুদ্ধক্ষেত্রে ট্যাংকটিকে নিয়ে যাতে কোনো সমস্যায় না পড়তে হয় সে কথা চিন্তা করেই এই সির্ধান্ত নেওয়া হয়েছে। এছাড়াও প্রতিবেশী শত্রুদের কথা মাথায় রেখে প্রতিরক্ষা মন্ত্রক ভারতীয় সেনাবাহিনীর ক্ষমতা বাড়াতে একাধিক উদ্যোগ নিচ্ছে। কিছুদিন আগেই ভারত সরকার সেনাবাহিনীর প্রয়োজনের কথা মাথায় রেখে সরাসরি প্রয়োজন মত অস্ত্র কেনার ক্ষমতা দিয়েছে তাদেরকে। কেন্দ্রের তরফে এক নোটিশে বলা হয়েছে অস্ত্রের অভাব মেটাতে বানানো হচ্ছে  ৪০,০০০ কোটি টাকার হার্ডওয়্যার। তারপর আবার কদিন আগেই ছ’টি অ্যাপাচে হেলিকপ্টার পেয়েছে ভারত। আসলে টালমাটাল এই পরিস্থিতিতে অস্ত্র কেনার পক্রিয়া সামলে যত তাড়াতাড়ি সম্ভব সেনা বাহিনীকে প্রস্তুত রাখতে চাইছে সরকার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *