অন্যান্য পরীক্ষা

সিভিল সার্ভিসে পরীক্ষা দেওয়ার জন্য নূন্যতম যোগ্যতা কতটা প্রয়োজন

নিউজ ডেস্ক   – অনেকেরই ইচ্ছা থাকে একটি সরকারি চাকরি করা। কারণ এটি স্থায়ী এবং যথেষ্ট সম্মান যোগ্য হয় । অনেকেই বিভিন্ন স্তরে সরকারি চাকরির খোঁজ করেন। তবে ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে পশ্চিমবঙ্গ সিভিল সার্ভিস পরীক্ষার আবেদন প্রক্রিয়া। ৭ই এপ্রিল পর্যন্ত পশ্চিমবঙ্গ পাবলিক সার্ভিস কমিশনের অফিসিয়াল ওয়েবসাইট wbpsc.gov.in-তে গিয়ে আবেদন করতে পারবেন।

সিভিল সার্ভিসে আবেদন করার জন্য শিক্ষাগত যোগ্যতার প্রয়োজন – 

১) যে কোনও স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক হতে হবে।

২) বাংলা লিখতে, পড়তে এবং বলতে জানতে হবে। যে প্রার্থীদের মাতৃভাষা নেপালি, তাঁদের ক্ষেত্রে সেই নিয়ম প্রয়োজ্য হবে না।

বয়সসীমা –

১) গ্রুপ ‘এ’ এবং গ্রুপ ‘সি’: প্রার্থীদের ন্যূনতম বয়স ২১ হতে হবে, ৩৬ বছরের ঊর্ধ্বে প্রার্থীরা আবেদন করতে পারবেন। যে প্রার্থীরা ১৯৮৬ সালের ১ জানুয়ারি থেকে ২০০১ সালের ১ জানুয়ারির মধ্যে জন্মগ্রহণ করেছেন তাঁরা আবেদন করতে পারেন।

২) গ্রুপ ‘বি’ (পশ্চিমবঙ্গ পুলিশ সার্ভিস): প্রার্থীদের ন্যূনতম বয়স ২০ হতে হবে। ৩৬ বছর পর্যন্ত আবেদন করা যাবে। যে প্রার্থীরা ২০০১ সালের ১লা জানুয়ারি থেকে ২০০২ সালের ১লা জানুয়ারির মধ্যে জন্মগ্রহণ করেছেন, তাঁরা শুধু গ্রুপ ‘বি’ পদে আবেদন করতে পারবেন।

৪) সংরক্ষিত প্রার্থীরা বয়সের সর্বোচ্চসীমায় ছাড় পাবেন। বয়সের সর্বোচ্চসীমায় পাঁচ বছর ছাড় পাবেন তফসিলি জাতি ও উপজাতির প্রার্থীরা। অন্যান্য অনগ্রসর শ্রেণির (ওবিসি, নন ক্রিমি লেয়ার) প্রার্থীদের তিন বছর ছাড় দেওয়া হবে। বিশেষভাবে সক্ষম প্রার্থীরা ৪৫ বছর পর্যন্ত পরীক্ষায় বসতে পারবেন।

আবেদনের পদ্ধতি – অফিসিয়াল ওয়েবসাইট থেকে প্রার্থীদের ‘ONE TIME REGISTRATION’-এর আওতায় নথিভুক্ত করতে হবে। যাঁরা ইতিমধ্যে সেই প্রক্রিয়ার মাধ্যমে নাম নথিভুক্ত বা এনরোলমেন্ট করে ফেলেছেন, তাঁদের আর নতুন করে ‘ONE TIME REGISTRATION’ করতে হবে না। তাঁরা সরাসরি অফিসিয়াল ওয়েবসাইট wbpsc.gov.in-তে গিয়ে আবেদনের সুযোগ পাবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *