অন্যান্য পরীক্ষা

ঘরে বসে সরকারি চাকরির প্রস্তুতি নেওয়ার ১০ টি পদ্ধতি

নিউজ ডেস্ক   – সিংহভাগ মানুষেরই  চাকরিটাকে বেছে নেন। কিন্তু অর্থের অভাবের জন্য অনেকে  টিউশান ক্লাস নিতে পারেন না। তাই ঘরে বসেই অনেকে সরকারি চাকরির প্রস্তুতি নেয়। এক্ষেত্রে পরীক্ষার প্রস্তুতির জন্য প্রথমেই প্রয়োজন সেই চাকরি ও তার পরীক্ষা সম্পর্কে একটি স্পষ্ট ধারণা তৈরী করা। চাকরির পরীক্ষা বিভিন্ন ধরনের হয় এবং তার যোগ্যতা ও প্রশ্ন নানান ধরনের হয়ে থাকে। 

যোগ্যতা :- 

বিভিন্ন চাকরির পরীক্ষায় ক্লাস ৮ পাস থেকে শুরু করে ১০ম পাস , ১২ পাস বা স্নাতক এই ধরনের বিভিন্ন যোগ্যতার প্রয়োজন হয়। তবে স্নাতক যোগ্যতা থাকলে অধিকাংশ প্রার্থী পরীক্ষার জন্য যোগ্য। প্রতিরক্ষা বিভাগের বিভিন্ন চাকরিতে শিক্ষাগত যোগ্যতার সাথে কিছু শারীরিক সুস্থতার পরীক্ষাও দিতে হয়। কোন পরীক্ষায় কি কি যোগ্যতা প্রয়োজন তা সেই পরীক্ষার বিজ্ঞাপনে স্পষ্টভাবে উল্লেখ করা থাকবে।

পরীক্ষার খোঁজ :- 

বর্তমানের ইন্টারনেটের যুগে এটা খুব একটা মুশকিল কাজ না। প্রায় সমস্ত চাকরির পরীক্ষার বিজ্ঞপ্তি সেই সংস্থার অফিসিয়াল ওয়েবসাইটেই পাবলিশ করা হয়, সেখান থেকেই যেকোনো নতুন বিজ্ঞপ্তির খবর মিলবে। এছাড়া সরকারি চাকরির খোঁজ দেওয়ার জন্য বিভিন্ন সাপ্তাহিক পত্রিকা রয়েছে সেখান থেকেও খবর পাওয়া যায়। অন্যদিকে চাকরির খোঁজ দেওয়ার জন্য অনেক ওয়েবসাইট ও ইউটিউব চ্যানেল রয়েছে, সেখান থেকেও যেকোনো নতুন চাকরির পরীক্ষার খবর পাওয়া যায়। তবে তথ্যের সত্যতা যাচাই করতে সেই সংস্থার অফিসিয়াল ওয়েবসাইট থেকে তথ্যটি যাচাই করে নেওয়া উচিত।

কিভাবে প্রস্তুতি নেবো :- 

সরকারি চাকরির পরীক্ষায় সফল হতে প্রয়োজন সঠিক পথে কঠোর পরিশ্রম ও ধৈর্য। সরকারি চাকরিতে পদ সীমিত ও পরীক্ষার্থীর সংখ্যা প্রচুর, তাই স্বাভাবিক ভাবেই কঠিন প্রতিযোগিতা রয়েছে। তবে সঠিক পদ্ধতিতে পরিশ্রম করলে সফলতা অসম্ভব নয়। যেমন –

১) প্রথমেই দেখতে হবে কোন পরীক্ষার প্রস্তুতি নিতে চাও। বিভিন্ন ধরনের চাকরির আলাদা আলাদা পরীক্ষা হয়ে থাকে।

২);এরপর সেই নির্দিষ্ট পরীক্ষার সিলেবাসে কি কি বিষয় রয়েছে সেগুলো নোট করে নিতে হবে।

৩) বিষয়গুলি সম্পর্কে স্পষ্ট ধারণা নিতে ও তার থেকে কি কি ধরনের প্রশ্ন আসতে পারে তা জানার জন্য ইন্টারনেটে ওই বিষয়গুলি সম্পর্কে লেখা বা ভিডিওর সাহায্য নিতে পারেন। যদি মনেহয় তবে বাজার থেকে কিছু বই এনেও দেখা যেতে পারে।

৪)একবার ধারণা নেওয়া হয়ে গেলে এবার প্রয়োজন নির্দিষ্ট লক্ষ্যের জন্য নিয়মিত ও সঠিক পদ্ধতিতে অনুশীলন শুরু করা।

৫) ইউটিউবে বিভিন্ন স্টাডি চ্যানেল গুলিতে বিনা খরচে চাকরির পরীক্ষায় প্রয়োজনীয় বিষয়গুলির ওপর ক্লাস করানো হয় সেগুলি ফলো করতে পারেন।

মক টেস্ট –

যেকোনো চাকরির পরীক্ষায় সফল হতে টাইম ম্যানেজমেন্ট খুবই প্রয়োজন। আর এই কাজে সাহায্য করবে মক টেস্ট অর্থাৎ আসল পরীক্ষার আগে ঘরে বসে প্রাকটিস পরীক্ষা দেওয়া। এতে পরীক্ষায় টাইম ম্যানেজমেন্ট ও নিজের প্রস্তুতির সঠিক অনুমান পাওয়া যায় এবং নিজের ভুল গুলি খুঁজে বের করে তার সমাধান খুঁজতে সুবিধে হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *