ডিফেন্স

ভারতবর্ষের পঞ্চম প্রজন্মের যুদ্ধবিমানের ভেতরে এবং বাইরে কত হাজার কেজি যুদ্ধাস্ত্র নিতে সক্ষম হবে?

নিউজ ডেস্কঃ ভারতবর্ষের হাতে দেশীয় প্রযুক্তির যুদ্ধবিমান তেজাস আসার পর থেকে যে দেশের বায়ুসেনার ক্ষমতা বেড়েছে তা বলাই বাহুল্য। তবে শুধু একটি গোত্রের নয় আগামি কয়েক বছরের মধ্যে অর্থাৎ ২০৩০ মধ্যে ভারতবর্ষের বায়ুসেনার হাতে অন্তত ৪ টি গোত্রের দেশীয় যুদ্ধবিমান থাকতে চলেছে। আর ঠিক সেই মতো কাজ এগিয়ে যাচ্ছে। তবে সবথেকে বড় ব্যাপার হল এই যে এই যুদ্ধবিমান তৈরি করতে বর্তমানে বিদেশ থেকে ইঞ্জিন ক্রয় করা হলেও ভবিষ্যতে তা ভারতবর্ষের মাটিতেই তৈরি করা হবে এবং তা নিয়ে চুক্তি ইতিমধ্যে হয়েছে। তেজস মার্ক-২ তে স্ক্যল্প ক্রুজ মিসাইল, ক্রিস্টাল ম্যজে ও স্পাইস-২০০০ এর মত ওয়েপেন ইন্টিগ্রেট করা হবে। পেলোড ক্যপাসিটি সাড়ে ছয় টন।

তবে শুধু তেজাস নয় পাশাপাশি ভারতবর্ষের পঞ্চম প্রজন্মের যুদ্ধবিমান আমকার ডিসাইন প্রসেস ইতিমধ্যে শুরু হয়েগেছে। এর রোল আউট ২০২৪ সালে হতে চলেছে। ২০২৫ এ আকাশে দেখা যেতে চলেছে ভারতবর্ষের দেশীয় পঞ্চম প্রজন্মের যুদ্ধবিমানকে। 

আমকা ভেতরে ১৫০০কেজি যুদ্ধাস্ত্র এবং বাইরে ৫,৫০০কেজি যুদ্ধাস্ত্র সহ ৬,৫০০কেজি জ্বালানী বহন করতে সক্ষম। আমকা মার্ক-১ ও তেজস মার্ক-২ এর GE414 ইঞ্জিনে চালিত হতে চলেছে। আমকা মার্ক ২ যা একটি ৫.৫প্রজন্মের যুদ্ধবিমান এবং অনেক বেশি শক্তিশালী দেশীয় ইঞ্জিন দ্বারা চালিত হতে চলেছে যা বিদেশী কোম্পানির সাথে যৌথভাবে উন্নয়ন করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *