আন্তর্জাতিক

পৃথিবীর যে দেশ প্রথম পারফিউম তৈরি করেছিল

নিউজ ডেস্ক- পারফিউম পৃথিবীর কোন দেশ প্রথম তৈরি করেছিল জানেন?  ইজিপ্ট যা সাধারণত মিশর নামে পরিচিত। এটি উত্তর আফ্রিকায় অবস্থিত। ইজিপ্ট হল একটি পুরনো রাষ্ট্র। দেশটির সরকারি নাম মিশর আরব প্রজাতন্ত্র। মিশরের অধিকাংশ এলাকা মরুভূমিতে অঞ্চলে মোরা। মিশর দেশের প্রধান ভাষা হল আরবি। কায়রো হলো মিশরের রাজধানী তথা বৃহত্তম শহর।

ইজিপ্ট বা মিশর সম্পর্কে কিছু রোমাঞ্চকর অজানা তথ্য হলো

1. মিশর নাম শোনা মাত্রই আমাদের মাথায় সর্বপ্রথম পিরামিডের কথা ভেসে ওঠে। মিশরের সিরামিক হলো সপ্তম আশ্চর্যের মধ্যে একটি। এই সফল পিরামিড বহু শতাব্দী ধরে নানান ইতিহাসকে বহন  করে আসছে। মিশরী অতিমাত্রায় থাকায় এ কে বলা হয়। প্রতিবছর বহু সংখ্যক মানুষ মিশর দেশের শুধুমাত্র পিরামিড দর্শন করার উপলক্ষে যাত্রা করে।

2. এই দেশটি মরুভূমি ভরা হওয়া সত্ত্বেও এখানে চলাচলের জন্য উটের বদলে গাধা ব্যবহার করা হয়।

3. প্রাচীন মিশরে মহিলাদের সাথে সাথে এখানকার পুরুষেরা সমানভাবে রূপ চর্চা করত। তাদের ধারণা ছিল এর জন্য সেখানকার দেবতা তাদের উপর প্রসন্ন থাকত এবং খারাপনজর থেকে তাদের রক্ষা করত। তারা সাধারণত লাল রং ও মেহেন্দি দিয়ে নিজেদের সুসজ্জিত  করত। এছাড়াও তারা হলুদ ও কালো রংয়ের সুরমা ও ব্যবহার করত।

4. এই দেশের মানুষেরা মৃত্যুর পরবর্তী জীবনের ওপর বিশেষ আস্থা ছিল। তারা মনে করতেন মৃত্যুর পরে থাকতেই আসল জীবন। মানুষের মৃত্যুর পর তাদের দ্বিতীয় জীবন লাভ হয়। এবং যার জন্য তারা মৃতদেহ মমি বানিয়ে পিরামিড এর মধ্যে রাখতেন।

5. মিশর দেশে নানা প্রয়োজনীয় জিনিস তৈরি হয়েছে এই দেশটি সর্বপ্রথম সেভিং বোর্ড  তৈরি।

6. এই পেজটিতে পৃথিবীর মধ্যে সবথেকে পুরনো কাপড়ের অস্তিত্ব পাওয়া গেছে। যা ছিল পাঁচ হাজার বছর পুরনো । এর আগে মানুষ গাছের পাতা দিয়ে  পোশাক বানিয়ে পড়ত।

7. ইজিপ্টে শির পিরামিড সেখানকার দিনমজুরেরা বানিয়ে ছিল যারা গ্রীষ্মের সময় খেতে কাজ করতো এবং শীতকালে পিরামিডের কাজ করতো। এই কাজের বদলে তাদের খাবার ও বাসস্থান দেওয়া হতো।

8. এই দেশে মাত্র দুই ধরনের ঋতু লক্ষ্য করা যায়। গ্রীষ্মকাল যা এপ্রিল মাসে মাসে শুরু হয় এবং অক্টোবরে শেষ হয় এবং শীতকাল যার নভেম্বরে শুরু এবং মার্চে সমাপ্ত হয়। এছাড়া এই দেশে আর অন্য কোন ঋতু নেই।

9. বর্তমানে আমরা যে সকল পারফিউম ব্যবহার করি তা সর্বপ্রথম ইজিপ্ট দেশে তৈরি হয়েছিল। অতীতে এখানকার মানুষেরা নিজেদের ফ্রেশ রাখার জন্য পারফিউম ব্যবহার করত।

10. প্রাচীন মিশরের মানুষেরা চুল ভীষণভাবে অপছন্দ করত। তারা মনে করত শরীর তথা দেহের কোন অংশে চুল থাকা স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকারক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *