ডিফেন্স

২৪ টি আলাদা ধরনের ওয়ারহেড বহন করতে পারে। ভারতবর্ষের হাতে থাকা নির্ভয় মিসাইল সম্পর্কে অজানা তথ্য

নিউজ ডেস্কঃ বর্তমান দিনে ভারতের কাছে এমন অনেক মিসাইল আছে যেগুলি মোকাবেলা করা শত্রুপক্ষের আছে একটি বড়  চিন্তা কারন।কারন এই মিসাইলগুলি এক নিমিষের মধ্যে শত্রুপক্ষকে ধ্বংস করার ক্ষমতা রাখে।আর এই ধরনের একের পর এক অত্যাধুনিক এবং উচ্চ ক্ষমতা সম্পূর্ণ মিসাইল বানিয়ে ভারত নিজের অস্ত্রভাণ্ডারকে শক্তিশালী করছে।যার ফলে ভারত এখন শত্রুপক্ষের কাছে একটি বড় চ্যালেঞ্জের মতো।আর এই মিসাইলটিগুলি মধ্যে একটি হল নির্ভয় মিসাইল।যার ক্ষমতা শত্রুপক্ষকে ভীত করতে যথেষ্ট।

নির্ভয় মিসাইল যেটি ভারতে তৈরি একটি সাবসনিক ক্রুজ মিসাইল। যার  ভর ১৫০০ কেজি, দৈর্ঘ্য ৬ মিটার এবং ব্যাস ০.৫২ মিটার।এই দেশীয় মিসাইলটি সব আবহাওয়ার জন্য কার্যকারী।পারমানবিক ক্ষমতা সম্পূর্ণ এই দেশীয় মিসাইলটি একটি লং রেঞ্জ মিসাইল।ডিআরডিওর তৈরি মিসাইলটি  দুই স্টেজের অর্থাৎ প্রথম স্টেজে  soild-fueled দেওয়া হয় এবং দ্বিতীয় স্টেজে liquid-fueled দেওয়া হয়ে থাকে।আর এর অপারেশনাল রেঞ্জ ১৫০০ কিমি।আর ১০০০ কিলোমিটারের মধ্যে ২০০-৩০০ কেজির ২৪ টি আলাদা ধরনের ওয়ারহেড বহন করতে সক্ষম এই মিসাইলটি। এর গতিবেগ mach 0.7- mach 0.9।এছাড়াও এই মিসাইলটি মাটি থেকে ১০০ মিটার থেকে ৪ কিলোমিটার উচ্চতা পর্যন্ত উড়তে পারে।এবং এটির বিভিন্ন ধরনের বৈশিষ্ট্যগুলির মধ্যে  একটি হল এই মিসাইলটি শত্রুপক্ষের রেডারকে এড়াতে মাটি থেকে অনেক কম উচ্চতার মধ্যে দিয়ে  উড়তে পারে।নির্ভয় মিসাইলটিকে আটবার পরীক্ষা করা হয়েছে। যাতে বহুবার সফলও হয়েছে।আর এই সর্বশেষ পরীক্ষাটি হয়েছে কিছুদিন আগে অর্থাৎ ২৪ জুন ২০২১ সালে তাতেও সাফলতা লাভ করে নির্ভয় মিসাইল। বর্তমান দিনে এই দেশীয় মিসাইলটিকে এলএসি তে মোতায়ন করা রয়েছে।Land based mobile launcher আর উপরে রাখা থাকে মিসাইলটি।

এই রকমই দেশের মাটিতে তৈরি হচ্ছে অত্যাধুনিক প্রযুক্তি সম্পূর্ণ  মিসাইল।যেগুলি ভারতের প্রতিরক্ষা ব্যবস্থাকে আরও শক্তিশালী করে তুলছে। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *