ডিফেন্স

শত্রুপক্ষের বিমানবাহিনীর ঘুম ওড়াতে পৃথ্বী থেকে ব্রহ্মস। ভারতীয় নৌবাহিনীর ৭ টি ভয়ঙ্কর মিসাইল যা চীন, পাকিস্তানের দুশ্চিন্তার কারন

নিউজ ডেস্কঃ বর্তমান দিনে একের পর এক শক্তিশালী অস্ত্র বানিয়ে ভারত নিজেদেরকে অস্ত্রভাণ্ডারকে আরও শক্তিশালী করে তুলছে যা শত্রুপক্ষকে ভীত করতে যথেষ্ট।এই উন্নত এবং শক্তিশালী অস্ত্রগুলির মধ্যে রয়েছে এমন কিছু মিসাইল যা ৩০ কিমি থেকে পাঁচ হাজার কিমি দূরে শত্রু শিবিরকে  তাক করতে পারে।তাহলে জেনে নিন ভারতের সবচেয়ে শক্তিশালী সাতটি মিসাইল সম্পর্কে।      

১৷ অগ্নি সিরিজ:  অগ্নি সিরিজ যা ভারতের অস্ত্রভাণ্ডারের সবচেয়ে শক্তিশালী মিসাইলগুলির মধ্যে একটি। এই ব্যালেস্টিক মিসাইলটি ৫ রকম রেঞ্জের আছে।

অগ্নি-১ ৭০০ কিমি

অগ্নি -২ ২০০০ কিমি

অগ্নি-৩ ৩০০০ কিমি

অগ্নি-৪ ৪০০০ কিমি

অগ্নি-৫ ৫০০০ কিমি

অগ্নি সিরিজের মিসাইল গুলির রেঞ্জ সঠিকভাবে দেওয়া হয়নি। কারন একাধিক সুত্রের মতে অফিসিয়াল রেঞ্জের থেকে আসল অনেক বেশি রেঞ্জ এই মিসাইল গুলির। যেমন অগ্নি ৫ মিসাইলটির রেঞ্জ ৫০০০ কিমি বলা হলেও একাধিক সুত্রের মতে এটির রেঞ্জ ৮০০০ কিমি। অর্থাৎ শুধু চীনের যেকোনো প্রান্তে নয় বহু দেশেই হামলা করতে পারবে ভারতের এই পরমাণু মিসাইলটি।

২৷ পৃথ্বী সিরিজ: পৃথ্বী হল ভারতের প্রথম দেশীয় ব্যালেস্টিক মিসাইল।এই সিরিজের মধ্যে রয়েছে তিনটি ভার্সন যাদের রেঞ্জ বিভিন্ন রকমের এবং আলাদা আলাদা প্রতিরক্ষা ব্যবস্থার জন্য ব্যবহৃত করা হয়। পৃথ্বী ১ ( ভারতীয় সেনাবাহিনী)- রেঞ্জ ১৫০ কিমি, ওয়ারহেড ক্ষমতা ১,০০০ কেজি।

পৃথ্বী ২ ( ভারতীয় বায়ুসেনা)- রেঞ্জ ২০০ থেকে ২৫০ কিলোমিটার ,ওয়ারহেড ক্ষমতা ৫০০ কেজি  

পৃথ্বী ৩( ভারতীয় নৌবাহিনী)- রেঞ্জ  হল ৩৫০-৬৫০ কিমি, আর এই মিসাইলটি এক একটি দূরত্বের উপর ভিত্তি করে এক এক রকমের ওয়ারহেড ক্ষমতা। 

তাই  এই সিরিজের মধ্যে থাকা তিনটি আলাদা আলাদা উচ্চ ক্ষমতা সম্পূর্ণ মিসাইল যা শত্রুপক্ষকের ঘুম কাড়তে সক্ষম।  

৩৷ ব্রহ্মস: এটি ভারত এবং রাশিয়ার যৌথ প্রোজেক্ট হলেও এই মিসাইলটি তৈরি পেছনে বিরাট অবদান রয়েছে প্রাক্তন রাষ্ট্রপতি এ পি যে আব্দুল কালামের। এর রেঞ্জ ২৯০-৩০০ কিমি এবং এই মিসাইলটি  মাটি, আকাশ, জল ও সাবমেরিন এই চার স্থান থেকেই নিক্ষেপ করা যায়।এটি এমন একটি  মিসাইলটি যা তিনটি প্রতিরক্ষা ব্যবস্থায় ব্যবহার করা হয়ে থাকে।এটি যেহেতু একটি  যৌথ পরিকল্পিত প্রোজেক্ট তাই  এই ব্রহ্মস নামটিও দুটি দেশের দেওয়া যৌথ একটি নাম।    

৪৷ নির্ভয়: পারমানবিক ক্ষমতা সম্পূর্ণ এই দেশীয় মিসাইলটি একটি লং রেঞ্জ মিসাইল।যেটি সব আবহাওয়ায় কার্যকরী। এই মিসাইলটির অপারেশনাল রেঞ্জ ১৫০০ কিমি।এছাড়াও এই মিসাইলটি মাটি থেকে ১০০ মিটার থেকে ৪ কিলোমিটার উচ্চতা পর্যন্ত উড়তে পারে।এবং এটির বিভিন্ন ধরনের বৈশিষ্ট্যগুলির মধ্যে  একটি হল এই মিসাইলটি শত্রুপক্ষের রেডারকে এড়াতে মাটি থেকে অনেক কম উচ্চতার মধ্যে দিয়ে  উড়তে পারে।      

৫।ধনুশ: ধানুশ মিসাইলটি ভারতের তৈরি একটি শর্ট রেঞ্জের ব্যালেস্টিক মিসাইল।যার অপারেশনাল রেঞ্জ এক একটি দূরত্বের জন্য এক এক রকম ওয়ারহেড বহন করে যেমন- ৩৫০ কিমি দূরত্বে জন্য ১০০০ কেজি ওয়ারহেড বহন করে, ৬০০ কিমির জন্য ৫০০ কেজি এবং ৭৫০ কিমি  দূরত্বের জন্য ২৫০  কেজি ওয়ারহেড বহন করতে সক্ষম।এছাড়াও এটি অ্যান্টি শিপ মিসাইল হিসাবে ব্যবহার করা হয়।

৬।  নাগ: নাগ মিসাইল হল ভারতে তৈরি একটি অ্যান্টি ট্যাঙ্ক মিসাইল। এই মিসাইলটিকে ভারতীয় সেনাবাহিনী এবং ভারতীয় বায়ুসেনাদের কাছে সার্ভিসে রয়েছে।যার রেঞ্জ ৫০০ মিটার থেকে ৪ কিমি।আর এই দেশীয় মিসাইলটির স্পিড ৮২৮ কিমি/ ঘণ্টায়। এছাড়াও ১.৮৫ মিটার দৈর্ঘ্যের  এই মিসাইলটির ৮ কেজি ওয়ারহেড বহন করতে পারে।নাগ মিসাইলকে  NAMICA উপর থেকে নিক্ষেপ করা হয়।   

৭৷ প্রহার:প্রহার হল একটি ব্যালেস্টিক মিসাইল।যার রেঞ্জ ১৫০ কিমি।ডিআরডিও এর তৈরি এই মিসাইলটি পারমানবিক ক্ষমতা সম্পূর্ণ যার ওয়ারহেড ক্ষমতা ২০০- ৫০০ কেজি বহন করতে পারে।এছাড়াও এই দেশীয় মিসাইলটির ভর ১২৮০ কেজি, দৈর্ঘ্য ৭.৩২ মিটার এবং ব্যাস ০.৪২ মিটার এবং Tata TEL এর উপর রাখা হয় প্রহার মিসাইলটিকে।

এই একের পর এক উচ্চ ক্ষমতা সম্পূর্ণ মিসাইলগুলি ভারতীয় প্রতিরক্ষা ব্যবস্থায় সাথে যুক্ত হয়ে ভারতীয় প্রতিরক্ষা ব্যবস্থাকে শক্তিশালী করেছে।যার ফলে এই মিসাইলগুলি  শত্রুপক্ষের ঘুম কেড়ে নিতে সক্ষম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *