ডিফেন্স

দেশীয় প্রযুক্তির যুদ্ধজাহাজ তৈরি করাতে কত টাকা সঞ্চয় হয়েছে ভারতবর্ষের?

নিউজ ডেস্কঃ ২০২১ থেকে ২০৩০ সাল পর্যন্ত ভারতের নৌবাহিনীর জন্য স্মরণীয় হয়ে থাকতে চলেছে। নৌসেনার জন্য একাধিক যুদ্ধবিমান থেকে শুরু করে যুদ্ধজাহাজ আসতে চলেছে। তবে সবথেকে বড় ব্যাপার হল এই যে প্রচুর সাবমেরিনের পাশাপাশি রণতরী পেতে চলেছে ভারতবর্ষ। আর সেই কারনে যে ভারতের নৌবাহিনীর ক্ষমতা বাড়বে তা বলাই বাহুল্য। 

ইতিমধ্যে ভারতের প্রথম দেশীয় প্রযুক্তির যুদ্ধজাহাজ আই এন এস ভিক্রানের বেসিন ট্রায়াল শেষ হয়েছে, সি ট্রায়ালে এতদিন থাকার কথা থাকলেও তা সম্ভব হয়নি মহামারীর কারনে। তবে খুব শীঘ্রই এই জাহাজ সি ট্রায়ালে যাচ্ছে আশা করা হচ্ছে ২০২২ নাগাদ এটি ভারতবর্ষের নৌবাহিনীর সার্ভিসে আসবে। এই রণতরী নির্মাণ করার জন্য ২০০০ ভারতীয় সরাসরি কাজ পেয়েছনে এবং ৪০০০০ পরোক্ষভাবে কর্মসংস্থান পেয়েছেন।

বলে রাখা ভালো যে এই রণতরীটি তৈরি করতে ৮৫ শতাংশ টাকা (২০০০০ কোটি টাকা) ভারতবর্ষের কাছেই রয়ে গেছে, বিদেশ থেকে কিছু আমদানি করলে তা হাতছাড়া হত। প্রচুর বিদেশী জিনিস ব্যবহার করলেও এই যুদ্ধজাহাজটি তৈরি করতে ৭৫ শতাংশ মেক ইন্ডিয়ার মাধ্যমে ভারতেই তৈরি করা হয়েছে। 

যুদ্ধজাহাজটিতে প্রায় ৪০ টি যুদ্ধবিমান এবং ১০ টি কামভ হেলিকপ্টার থাকবে বলে আশা করা হচ্ছে। পাশাপাশি এয়ার ডিফেন্স সিস্টেম হিসাবে বারাক ৮ কে রাখা হতে চলেছে। 

এটি একবারে ৮০০০ নটিক্যাল মাইল পারি দিতে সক্ষম সর্বচ্চ ৫২ কিমি/ঘণ্টার গতিবেগে। ফ্লাইট ডেকে অর্থাৎ বিমান উড্ডয়ন করতে প্রায় ১,১০,০০০ স্কয়ার ফুট জায়গা রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *