ডিফেন্স

ইসলামিক দেশ গুলির বিরুদ্ধে লড়তে ইসরায়েলকে বিশেষ সাহায্য দিয়েছিল বিধ্বংসী এই যুদ্ধবিমান

নিউজ ডেস্কঃ সারা পৃথিবী জুড়ে ৭০ এর দশকের দিকে এমন কিছু যুদ্ধবিমান তৈরি হয়েছিল যা এখনও রীতিমতো টেক্কা দিতে পারে পঞ্চম প্রজন্মের যুদ্ধবিমান গুলিকে।

এফ ১৫ ঈগল। আমেরিকার তৈরি করা পৃথিবীর অন্যতম বিধ্বংসী যুদ্ধবিমান। যা সারা পৃথিবীর মাথা ব্যাথার কারন এখনও পর্যন্ত। এটি একটি টুইন ইঞ্জিন ট্যাক্টিক্যাল যুদ্ধবিমান। যা ডিসাইন করা হয় ১৯৬০ এর দশকে। কারন সেইসময় আমেরিকার সেনাবাহিনীতে এয়ার সুপিরিওটি যুদ্ধবিমানের দরকার হয়ে পরে। সেই কথা মাথায় রেখে এই যুদ্ধবিমানটি তৈরি করা হয়। এটি যেকোনো আবহাওয়ায় আক্রমণ শানাতে পারে।

এখনও প্রচুর যুদ্ধে ব্যবহার করা হয়েছে যুদ্ধবিমানটিকে। ১০০ এর উপর জয় এবং কোনও ক্ষতি ছাড়াই। ১৯৭৬ প্রথম সার্ভিসে আসে আমেরিকার বায়ুসেনাতে। এরপর ১৯৮৯ থেকে বিদেশে এই যুদ্ধবিমান রপ্তানি করে বোয়িং। ইসরায়েল, জাপান সহ সৌদি আরবের মতো দেশের কাছে এই যুদ্ধবিমান রয়েছে। দীর্ঘ ৫০ বছর ধরে এই যুদ্ধবিমান গুলি তৈরি করছে বোয়িং। একের পর এক ভ্যারিয়েন্ট তৈরি করছে তারা এবং আসতে আসতে যুদ্ধবিমান গুলিকে যথেষ্ট পরিমানে আপগ্রেডেড করা হয়েছে। এছাড়াও এই যুদ্ধবিমানের লাইসেস্নসড প্রডাকশান করে জাপান। এই যুদ্ধবিমানের সত্যিকারের জয় আসে ইসরায়েলের হাত ধরে।

যুদ্ধবিমানটি প্রায় ১৮০০০ কেজি  ওজন বহনে সক্ষম। এছাড়াও ৬৫০০০ ফুট উচ্চতা থেকে আক্রমণ শানাতে পারে। তিনটি ড্রপ ট্যাঙ্ক নিয়ে ৫৬০০ কিমি দুরত্ত্ব পর্যন্ত উড়তে সক্ষম। যুদ্ধবিমানটির এয়ার টু এয়ার অর্থাৎ আকাশ থেকে আকাশে হামলা চালাতে এর জুড়ি মেলা ভার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *