ডিফেন্স

স্যাটেলাইটের মাধ্যমে আমেরিকার থেকে অত্যাধুনিক টেকনোলোজি ট্র্যান্সফার করবে এবার ভারতীয় সেনাবাহিনী

নিউজ ডেস্কঃ ভারত এবং আমেরিকার বন্ধুত্ব ক্রমশ বেড়েই চলেছে। দীর্ঘদিন পাকিস্তানের হয়ে তবেদারি করলেও বর্তমানে আমেরিকা ভারতের পরমবন্ধু, কারন চীন এবং পাকিস্তানের এক থাকার ফলে বেশ কিছু স্ট্রাটেজি বদল করতে হয়েছে অ্যামেরিকাকে। শত্রুর শত্রু আমার বন্ধু, ঠিক সেই কারনেই এখন আমেরিকা এবং ভারতবর্ষ এক হয়ে চলছে।

ভারত ও আমেরিকার মধ্যে BECA চুক্তি সই হওয়ার পর দুই দেশের কাছে স্যটেলাইট গাইডেন্স থেকে শুরু করে নোভিগেশান ও ইন্টেলিজেন্সের নতুন আকাশ খুলে গেছে। ভারত ও আমেরিকার মধ্যে তৈরি হল নতুন জোট। বলতে গেলে BECA ও তার আগে সই হওয়া COMCASA ও LEMOA ভারতকে সরাসরি মার্কিন ব্লকে প্রবেশ করালো। এখন ভারত মার্কিন ব্লকে রয়েছে কিন্তু একই ভাবে রাশিয়ার সাথে সুসম্পর্ক বজায় রেখেছে। পৃথিবীতে এমন দেশ খুব আছে যাদের আমেরিকা এবং রাশিয়া দুই দেশের সাথেই বন্ধুত্ব রয়েছে।

সত্যি বলতে এখানে তিনটি চুক্তির মধ্যে COMCASA তে আমেরিকা বেশি সুবিধা লাভ করবে। এতে কারন এর ফলে ভারতীয় সশস্ত্র বাহিনীতে থাকা মার্কিন বিমানগুলির কমিউনিকেশান সুইট হবে ১০০ শতাংশ হ্যক প্রুফ। তবে এর কমিউনিকেশানের এ্যক্সেস আমেরিকায় থাকতে পারে। অপর দিকে LEMOA দুই দেশের স্বার্থ সমান ভাবে রক্ষিত হবে। কারন দুই দেশের ভেসেল্স দুই দেশের ঘাটিতে ফুয়েল ও লজিস্টিক্স সাপোর্ট পাবে। এখানে ভারতের সুবিধা বেশি। কারন আমরিকার মিলিটারি বেস পৃথিবীর সব জায়গায় ছড়িয়ে রয়েছে। এর ফলে ভারতের যে ভৌগলিক ক্ষমতা তা এক ধাক্কায় অনেকটা বৃদ্ধি পাবে। অপর দিকে আমেরিকার কাছে ইন্দো প্যসিফিক ও ইন্ডিয়ান ওশানের বিস্তীর্ণ অঞ্চলে লজিস্টিক সাপোর্টের একট বড় বেস তারা পেয়ে গেল।

ভবিষ্যতে চীনকে কাউন্টার করতে আমেরিকা তার ৭০শতাংশ নেভাল পাওয়ারই এই ভারত মহাসাগরে মোতায়েন করবে তাই আমেরিকার জন্য এটা কম সুবিধার নয়। LEMOA এর মত চুক্তি রাশিয়ার সাথেও ভারত করবে। পৃথিবীর দুই পরাশক্তির সাথে LEMOA থাকা ভারতের জন্য বিরাট সুবিধার।

এবার আসা যাক BECA! এটা দুই দেশের পক্ষেই সুবিধার। আবার কিছু ক্ষেত্রে অসুবিধার। ভারতের নেভাল ডাটা ফিউশান সেন্টারে এবার আমেরিকা প্রবেশ করতে পারবে। সাথে ভারতও এ্যক্সেস পাবে মার্কিনদের ওয়ার রুমে প্রবেশ করার। এর কারন দুই দেশ একে অপরের সঙ্গে এবার প্রচুর তথ্য শেয়ার করতে পারবে। ভারত BECA সই করার পর বিশ্বের সমস্ত দেশের ওপর নজর রাখার ছাড়পত্র পেল। কারনটা বুঝুন। বিশ্বের স্যটেলাইট সংখ্যা দেশ অনুসারে।

আমেরিকাঃ- ২৬৬৩টি

রাশিয়াঃ- ১৫৩২

চীনঃ- ৪৩১

জাপানঃ- ১৮৬

ইউনাইটেড কিংডমঃ- ১১৮

ভারতঃ- ৯৮

BECA সই হওয়া মানে ভারত আমেরিকার এই স্যটেলাইটের ইনফরমেশানের এ্যক্সেস পাবে। এই বিশাল সংখ্যক স্যটেলাইটের কয়েকটি বাদে ভারত এই সমস্ত স্যটেলাইটের এ্যক্সেস পেলে ভারতের মিসাইলের এ্যকুয়েরেসি যেমন পিন পয়েন্ট হবে তেমনই ভারতের surveillance and reconnaissance এর কি বিরাট বৃদ্ধি পাবে। উল্টো দিকে ভারতের ৯৮টা স্যটেলাইটের এ্যক্সেস পাবে আমেরিকা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *