ডিফেন্স

তুরস্কের অত্যাধুনিক ড্রোনকে এবার ইন্টারসেপ্ট করল সিরিয়া

নিউজ ডেস্কঃ বেশ কয়েকমাস আগে থেকেই তুরস্কের সাথে সম্পর্ক খারাপ হতে শুরু করে আমেরিকা সহ ইউরোপের দেশ গুলির। আর সেই কারনে ইতিমধ্যে বেশ কিছু দেশ তুরস্কের বিপরীতে চলে গেছে। তবে সব থেকে বড় ব্যাপার হল এই যে ইউরোপের দেশ গুলি এবং আমেরিকা তুরস্ককে অত্যাধুনিক অস্ত্র সহ একাধিক পার্টস দেওয়া বন্ধ করে দেওয়াতে বিরাটভাবে সম্মুখীন হচ্ছে তারা। আর সেই কারনে সবথেকে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে তাদের ড্রোন গুলি। কারন তুরস্ক টিবি ২ ড্রোন গুলি নিজেদের বলে ব্যাখ্যা দিলেও এর পার্টস থেকে শুরু করে একাধিক টেকনোলোজি আসত বিদেশ থেকে। আসতে আসতে তাদের এই ড্রোনের মান খারাপ হচ্ছে। কারন বিভিন্ন দেশ তাদেরকে পার্টস না দেওয়ার ফলে দেশীয় পার্টস সেখানে যুক্ত করতে হচ্ছে। তাই তাদের এই ড্রোনের মান আর আগের মতো নেই বলে জানিয়েছেন একাধিক সামরিক বিশেষজ্ঞরা।

তাদের ড্রোন গুলির মান কমে যাওয়ায় বেশ খানিকটা সমস্যায় পরেছে তারা তাদের এই বায়রাখতার টিবি-২ ড্রোন নিয়ে। সিরিয়ার সেনাদের আক্রমন করার জন্য ৩ টি টিবি-২ ড্রোন পাঠিয়েছিল তুরস্ক। সিরিয়ার আকাশে তুরস্কের এই ড্রোন প্রবেশের পর ড্রোন গুলিকে প্রথমে ওয়ার্নিং পাঠায় সিরিয়া, তবে তুরস্ক তা পাত্তা দেয় নি। তারপর সিরিয়া Buk-M2e এয়ার ডিফেন্স সিস্টেম ব্যবহার করেছিল। আর সেই কারনে ড্রোন বাধ্য হয়ে তুরস্কে ফেরত চলে যায়। তবে ড্রোনগুলো কিছুটা ক্ষতিগ্রস্থ হয়েছে। সবথেকে বড় ব্যাপার হল এই এয়ারডিফেন্স সিস্টেম ব্যবহারের আগে রাশিয়ার অনুমতি নিয়েছিল সিরিয়া।

একটা অদ্ভুত ব্যাপার, সোভিয়েতের সময় তৈরি হওয়া Buk-M2E টিবি-২ কে ইন্টারসেপ্ট করল অথচ আধুনিক প্যান্টসায়ার ও S-300 কে ধ্বংস করে দিয়েছিল এই টিবি-২ ড্রোন গুলি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *