ডিফেন্স

সেনাবাহিনীর কমিউনিকেশান সিস্টেম আরও শক্তিশালী করতে দেশীয় প্রযুক্তির রেডিও সফটওয়ার সিস্টেম আসতে চলেছে

নিউজ ডেস্কঃ মেক ইন্ডিয়া নীতিতে একের পর এক যুদ্ধাস্ত্র আসছে সেনাবাহিনীর হাতে। বিশেষ করে সেনাবাহিনীর হাতে আসা যুদ্ধাস্ত্র গুলিকে যাতে আরও বেশি অত্যাধুনিক করা যায় সেই চিন্তায় করা হচ্ছে পাশাপাশি দেশীয় প্রযুক্তিতে। আর সেই কারনে ফুল ট্র্যান্সফার টেকনোলোজির জন্যই একাধিক দেশের সাথে যুক্ত ভাবে কাজ করছে ভারতবর্ষের একাধিক সরকারি সংস্থা।

ভারতীয় বাহিনীর জন্য আসতে চলেছে ৫৫,০০০ সফ্টওয়্যার ডিফাইন্ড রেডিও। মেক ইন ইন্ডিয়া নীতিতে বড় ধরনের সিদ্ধান্ত নিয়েছে ভারত সরকারের। ভারতীয় সেনাবাহিনী, নৌবাহিনী এবং বিমানবাহিনীর জন্য একটি বিশেষ চুক্তির মাধ্যমে ৫৫০০০ সফ্টওয়্যার ডিফাইন্ড রেডিও আসবে। এই কারনে ইতিমধ্যে টেন্ডার জারি করেছে সরকার। এই টেন্ডারের জন্য সারা দিয়েছে ১৮টি দেশীয় কোম্পানি। এর প্রযুক্তি তৈরি করেছে ডিআরডিও। আর এই স্টেট অফ্ দ্যি আর্ট রেডিও প্রযুক্তি সরবরাহ করা হয়েছে এই কোম্পানি গুলিকে।

এই প্রযুক্তির উপর নির্ভর করে কোম্পানি গুলি নিজেদের প্রোটোটাইপ তৈরি করে তা বাহিনীর কাছে ট্রায়ালের জন্য পাঠাবে। যেগুলি সেনাত্রয়ের কাছে ভালো মনে হবে তার ওপর নির্ভর করে সেই কোম্পানি বরাত পাবে এগুলি তৈরির ওপর। এর ক্ষমতা হল ভয়েস ক্লিয়ারিটি, নয়েজ ক্যন্সেলেশান ও এ্যন্টি জ্যমিং সক্ষমতার উপর নির্ভর করবে।  এই রেডিও গুলি ভারতের নেট সেন্ট্রিক ওয়ারফেয়ারের দিকে বড় পদক্ষেপ। বর্তমানের কমিউনিকেশান সিস্টেম(যোগাযোগ ব্যবস্থা) হ্যাক হওয়ার সম্ভাবনা বেশি থাকে। এই নতুন ৫৫০০০ রেডিওর ৫০,০০০ শুধু সেনাবাহিনীর হাতে পাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *