ডিফেন্স

বিশ্বের দ্রুততম এবং ভয়ঙ্কর ক্ষেপণাস্ত্রে ভারতের ‘ব্রহ্মোস’। কতদূরে আঘাত হানতে সক্ষম?

নিউজ ডেস্কঃ বিশ্বের দ্রুততম এবং ভয়ঙ্কর ক্ষেপণাস্ত্রের ‘ব্রহ্মোস’ যা ভারতের প্রতিরক্ষা ব্যবস্থাকে অনেক বেশি শক্তিশালী করে তুলেছে বিশ্বের কাছে। ভারত এবং রাশিয়ার যৌথ উদ্যোগে তৈরি এই সুপারসোনিক ক্রুজ ক্ষেপণাস্ত্রটি শব্দের চেয়ে তিন গুণ বেশি দ্রুত ম্যাক ২.৮ ক্ষেপণাস্ত্রটি প্রায় ২৯০ কিলোমিটার দূরত্বের বস্তুতে আঘাত হানতে সক্ষম।এটিকে পরিক্ষা করার জন্য  রাজস্থানের পোখরান টেস্ট রেঞ্জ থেকে এই ক্ষেপণাস্ত্রটি উৎক্ষেপণ করা হয়।যার ফলস্বরূপ দেখা গেছে যে এই

ক্ষেপণাস্ত্রটি  ঠিক সময়ে দুর্দান্তভাবে লক্ষ্যভেদ করেতে সক্ষম হয়েছে।।যা ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয় থেকে এক টুইটার বার্তা মাধ্যমে  জানা যায়।

‘ব্রহ্মোস’ নামটি ভারত এবং রাশিয়ার দুটি  নদীর নামে মিল রাখা হয়েছে।অর্থাৎ ভারতের ব্রহ্মপুত্র এবং রাশিয়ার মোস্কভার সঙ্গে মিল রেখে এর নাম রাখা হয়েছে ‘ব্রহ্মোস’।এই ক্ষেপনাস্ত্রটি প্রায় ৩০০ কেজি ওজন বহন করতে সক্ষম।এবং এই নতুন  ক্ষেপণাস্ত্রটি ভূমি, জাহাজ, ডুবোজাহাজ কিংবা যুদ্ধবিমান থেকেও ছোড়া সম্ভব বলে জানানো হয়েছে।      

‘ব্রহ্মোস’  বর্তমানে ম্যাক ২.৮ গতি তুলতে পারে। তবে জানা যায় যে এই মিসাইলটি আগামী পাঁচ বছরের মধ্যে তা ম্যাক ৩.৫ গতি তুলতে সক্ষম হবে বলে।

এমনকি, এই মিসাইলটি আগামী এক দশকের মধ্যেই তার নিজ গতিবেগ তৈরি করবে ‘ম্যাক ৭’ অর্থাৎ ৫,৩৭০ মাইল প্রতি ঘণ্টা।যা শব্দের চেয়ে সাতগুণ দ্রুত. তবে আরও জানা যায় যে এই এই মিসাইলকে হাইপারসনিক করতে আরও সাত থেকে ১০ বছর সময় লেগে যেতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *