শত্রুপক্ষের উপর নজর রাখতে টানা তিনমাস ৭০,০০০ ফুট উচ্চতায় উড়বে ভারতের নতুন টেকনোলোজি

নিউজ ডেস্কঃ আধুনিক যুদ্ধ যে আনম্যান্ড হতে চলেছে তা বহু বছর আগেই প্রমানিত হয়েছে। আর সেই কারনে বহু দেশ এখন আনম্যান্ড ড্রোন নিয়ে কাজ করছে। বিশেষভাবে ইন্টেলেজেন্সির উপর জোর দেওয়া হচ্ছে। আর সেই কথা মাথায় রেখে এই কাজের উপর জোর দিয়েছে দেশীয় সংস্থা গুলিও। বিভিন্ন দেশের উপর নজর রাখতে বা গোয়েন্দাগিরি করতে একের পর এক অত্যাধুনিক টেকনোলোজির উন্নয়ন করছে দেশ।

HAL বা হিন্দুস্তান অ্যারোনটিকস লিমিটেডের ‘কমবেট এয়ার টিমিং সিস্টেম’ (CATS) প্রোগ্রামের অন্যতম সিস্টেম হল — ‘high altitude pseudo satellite’ ,যার নামকরণ করা হয়েছে ইনফিনিটি। ভবিষ্যৎ এর যুদ্ধের কথা মাথায় রেখে তৈরী করা হচ্ছে এই অত্যাধুনি সিস্টেমটি।

ইনফিনিটি হল আনম্যান্ড ড্রোন যা মাটি থেকে বহু উচুতে উড়তে সক্ষম। প্রায় সত্তর হাজার ফিট উচ্চতায় উড়বে সোলার পাওয়ারের সাহায্যে। এই টেকনোলোজি একবার আকাশে উড়লে একটানা তিন মাস পর্যন্ত টানা উড্ডয়ন করতে সক্ষম। HAL এটিকে ব্যাঙ্গালুরুর স্টার্ট‌আপ সংস্থা নিউস্পেস এর সাথে একত্রিত হয়ে তৈরী করতে চলেছে।

টেকনোলোজিটি কিভাবে সেনাবাহিনীকে সাহায্য করবে? এই ড্রোনে বিভিন্ন ধরনের সারভিল্যান্স এবং কমিউনিকেশন গ্যাজেট থাকবে, যা থেকে এটিকে আকাশের বহু উচুতে থেকেই CATS এর অন্যান্য সদস্যদের মিশনের রিয়াল টাইম তথ্য প্রদান করার পাশাপাশি একে অপরের সাথে তথ্য আদান প্রদান করবে। আসলে এটি পৃথিবীর স্ট্রেটোস্পেয়ারে উড়বে, যে অঞ্চল সাধারণ ফ্লাইং জোনের অনেক ওপরে থাকে। শুধু তাই নয় এটি সাধারণ এয়ার ডিফেন্স সিস্টেমের আওতার বাইরে থাকবে। আর সেখান থেকেই এটি একটি স্যাটেলাইটের ভূমিকায় কাজ করতে সক্ষম হবে। আগামী এক বছরের মধ্যে এই CATS প্রোগ্রামের একটি আনম্যান্ড এয়ারক্রাফ্ট কে আকাশে উড়তে দেখা যাবে বলে আশা করা হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *