লাইফস্টাইল

মধু, ওটস, কলা দিয়ে ঘরোয়া পদ্ধতিতেই করুন ত্বকের চর্চা

নিউজ ডেস্কঃ ত্বককে উজ্জ্বল করতে স্ক্রাবিং করাটা অন্তত জরুরী একটি বিষয়।কারন স্ক্রাবিং আমাদের ত্বকের মৃত কোষগুলো দূর করে  নতুন কোষ তৈরি করতে বিশেষভাবে সাহায্য করে। যা আমাদের ত্বককে টানটান ও উজ্জ্বল করতে কার্যকারী।তবে যাদের ব্রণের সমস্যা আছে তাদের সহজে স্ক্রাবার ব্যবহার করা উচিত নয় কারন এতে সমস্যা আরও বেড়ে যেতে পারে।এছাড়া যাদের শুষ্ক ও স্বাভাবিক ত্বক তারা সপ্তাহে একদিন, তৈলাক্ত ত্বকের জন্য সপ্তাহে দুই থেকে তিনদিন স্ক্রাবার ব্যবহার করা যেতে পারে।এই স্ক্রাবিং করার জন্য আর বাইরে গিয়ে কোন প্রোডাক্ট ভালো হবে সেই নিয়ে ভাবাটা ছেড়ে দিন কারন আমাদের ঘরেই রয়েছে স্ক্রাবিং এর উপকরণ যা পুরোপুরি ভেষজ উপাদান।আর আমরা জানি যে ভেষজ উপাদান আমাদের ত্বকের পক্ষে খুবই উপকারি।তাহলে জেনে নিন ঘরোয়া স্ক্রাবারের উপকরন।

মধু ও কমলা লেবুর স্ক্রাবার:

প্রথমে কমলালেবুর খোসার গুঁড়ো করে নিন।তারপর ওই গুঁড়ো করা খোসা দুই চামচ নিন তাতে  সমপরিমান অর্থাৎ দুই চামচ ওট্স নিন তার সাথে  এক চামচ মধু মিশিয়ে নিয়ে একটা প্যাক তৈরি করে নিন।আর যদি প্রয়োজন হয় তাহলে ওই প্যাকে একটু জল মিশিয়ে নিতে পারেন। এর পর ওই প্যাকটিকে মুখে ও গলায় লাগিয়ে সার্কুলার মোশনে হালকা করে আঙুলের ডগা দিয়ে কিছুক্ষণ মাসাজ করুন। তারপর  মুখ ধুয়ে নিন।মুখ ধোয়ার পর  টোনার ও ময়শ্চারাইজার লাগিয়ে নেবেন।  টক দই ও পেঁপের স্ক্রাবার:
টক দই ও পেঁপের স্ক্রাবারও আমাদের ত্বকের পক্ষে ভালো।প্রথমে কয়েক টুকরো পাকা পেঁপে নিন তারপর সেটিকে পেস্ট করে নিন।ওই পাকা পেঁপের পেস্ট প্রায় আর্ধেক কাপ পরিমান নিন তাতে এক টেবল চামচ ঘরে পাতা টক দই, এক টেবল চামচ মধু এবং কয়েক ফোঁটা পাতিলেবুর রস  মিশিয়ে একটা প্যাক তৈরি করুন।তারপর ওই প্যাকটিকে মুখে লাগিয়ে সার্কুলার মোশনে হালকা হাতে পাঁচ মিনিট ধরে মাসাজ করুন তারপর জল দিয়ে ধুয়ে ফেলুন।

ওট্স ও টোমাটোর স্ক্রাবার:

প্রথমে দুই  চামচ ওট্স ও তাতে দুই  চামচ চিনির গুঁড়ো  করে ভাল করে মিশিয়ে একটি মিশ্রন বানিয়ে নিন । এরপর দুটো বড় টোমাটোর টুকরো নিন এবং তাতে ওই মিশ্রণ লাগিয়ে নিন। তারপর ওই টোমাটোর টুকরো দুটি দিয়ে হালকা করে মুখে ও গলায় সার্কুলার মোশানে মাসাজ করুন।এর ফলে আপনার ত্বক নরম ও উজ্জ্বল হবে।

কলা ও মধুর স্ক্রাবার:

দু’টো পাকা কলাকে পেস্ট করে নিন তাতে এক চামচ মধু মিশিয়ে একটি মিশ্রন তৈরি করে নিন।তারপর ওই মিশ্রণটিকে  মুখে ও গলায় লাগিয়ে  সার্কুলার মোশানে  মাসাজ করে পাঁচ মিনিট রেখে দিন তারপর ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *