ডিফেন্স

পৃথিবীর সবথেকে দীর্ঘ পাল্লার বিধ্বংসী অস্ত্র ছুড়ে রেকর্ড ভারতের সংস্থার

নিউজ ডেস্কঃ DRDO ATAGS বর্তমানে পৃথিবীর সবচেয়ে দীর্ঘপাল্লার আনগাইডেড আর্টিলারি শেল ছুড়ে রেকর্ড করেছে,প্রায় আটচল্লিশ কিলোমিটার দুরে। এর আন-অফিসিয়াল রেঞ্জ আরো বেশি ধরা হয়। এটি পৃথিবীর একমাত্র আর্টিলারি সিস্টেম, যার সম্পূর্ণ ব্যবস্থাপনা যা ব্যাটারির পাওয়ারে পরিচালিত করা সম্ভব। এর ফলে এর অডিও ও থার্মাল সিগনেচার অনেক কমে যায়,যা খুব গুরুত্বপূর্ণ একটি বৈশিষ্ট্য।এটির ওজন প্রায় ১৮ টন।তবে এর ওজন কমানোর জন্য কাজ করছে DRDO।

ইজরাইলি ATHOS-2052 এর রেঞ্জ ৪২ কিলোমিটার এবং এর ওজন ১৪ টন। এটিতে অটোলোডার সিস্টেম রয়েছে।

ভারত ফোর্জের Bharat-52 এর ওজন ১৫ টন, রেঞ্জ প্রায় ৪৮ কিলোমিটার। এটিতেও ফুল অটোলোডার সিস্টেম  রয়েছে,ফলে ম্যানুয়ালি শেল লোডিং করে,তাকে ফায়ার করার দরকার পরে না।

তিনটি সিস্টেম এর সাধারণ বৈশিষ্ট্য গুলি দেখলেন।এবার ব্যাপার হল,সবকটি সিস্টেমর‌ই নিজেদের নিজেদের সুবিধা রয়েছে। প্রথমে সিদ্ধান্ত নেওয়া হয়েছিল চাহিদার ১৫৮০ টি ATAGS ইজরাইলি ATHOS-2052 হবে। যেগুলির ৪০০ টিকে ইসরায়েল থেকে নিয়ে আসা হবে এবং বাকি গুলিকে এই ‘ভারত ফোর্জ’ ই ভারতে বানাবে। পরে DRDO ATAGS তৈরী হয়ে যাওয়ার পর অন্য বিতর্ক শুরু হয় যে, এত ভালো ATAGS ভারতেই থাকতে বিদেশ থেকে কেন ক্রয় করা হবে। তখন আর্মি ১৫৮০ টির বদলে ৪০০টি ATHOS-2052 ক্রয় করার সিদ্ধান্ত নেয়, বাকি চাহিদা DRDO ATAGS পূরণ করবে এমনটা সিদ্ধান্ত নেওয়া হয়। এই ৪০০ টি ATHOS-2052 ভারত-ফোর্জ তৈরী করত ভারতে। কিন্তু এরপর প্রতিরক্ষা মন্ত্রণালয়ের ‘নেগেটিভ লিস্ট’ চলে আসে এবং সেখানে বিদেশ থেকে আর্টিলারি সিস্টেম ক্রয়ের ওপর ব্যান লেগে যায়। আর সেক্ষেত্রে ইজরাইলি ATHOS-2052 এর ভবিষ্যৎ ভারতে অন্ধকার হয়ে যায়। তাহলে ঐ ৪০০ টি ATAGS সিস্টেম কোথা থেকে কিনবে আর্মি?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *