ডিফেন্স

দেশীয় যুদ্ধবিমানের জন্য ব্যবহার করা হতে চলেছে ইসরায়েলের অত্যাধুনিক টেকনোলোজি

নিউজ ডেস্কঃ আসতে আসতে ভারতের সেনাবাহিনীতে আসছে দেশীয় প্রযুক্তির যুদ্ধবিমান। ২০৩০ এর মধ্যে বিরাট পরিমানে দেশীয় প্রযুক্তির যুদ্ধবিমান থাকবে সেনাবাহিনীর হাতে। সেনাবাহিনীর হাতে থাকা দেশীয় প্রযুক্তির যুদ্ধবিমান গুলি যে অত্যাধুনিক প্রযুক্তির হবে তা বলাই বাহুল্য। আর সেই কারনে ইতিমধ্যে ইসরায়েলের থেকে একাধিক অত্যাধুনিক টেকনোলোজি ক্রয় করতে শুরু করে দেওয়া হয়েছে। বিশেষ করে ইসরায়েলের রেডার সিস্টেম।

ইসরায়েলের এল্টা ২০৫২  এসা রেডার। ইহা হল একটি এক্স ব্যন্ড এসা রেডার। এল্টা-২০৫২ এর বর্তমানে তিনটি ভার্সন সার্ভিসে রয়েছে। ৩০০ মডিউল, ৫০০মডিউল এবং ১৫০০মডিউলের রেডার। যুদ্ধবিমানের রেডার ডোমের সাইজ অনুযায়ী এর ভার্সান নির্বাচিত হয়। আর মডিউল সংখ্যা অনুযায়ী এর ৪ থেকে ১০ কিলো ভোল্ট এ্যম্পিয়ার পাওয়ার দরকার হয়।

ভারতের প্রথম ২০টি তেজস যুদ্ধবিমানের জন্য এই রেডার ব্যবহার করা হতে চলেছে। আর এই যুদ্ধবিমান গুলিতে ৭৫০ মডিউল রাখার কথা চিন্তা করা হচ্ছে। আর তা রাখা হলে ৮কিলো ভোল্ট এ্যম্পিয়ার পাওয়ার দরকার হতে পারে। মাত্র ২মিটার স্কয়ার টার্গেটকে প্রায় ১৬০কিমি দূর থেকে ট্র্যক করতে সক্ষম এটি।

২০১০ সালের পর এই রেডার ক্রয় করতে চাওয়া হয়েছিল। তবে ২০১১ সালে আমেরিকা এই চুক্তিতে বাঁধা দেয়। তবে ১-২বছর পর আবার সেই বাঁধা তুলে নেয় তারা। বর্তমানে এই রেডারের ৩০০মডিউলের ভার্সান জাগুয়ার যুদ্ধবিমানে সার্ভিস দিচ্ছে। ২১ থেকে ৭৩তম তেজস মার্ক-১এ ভার্সনে দেশীয় এসা রেডার থাকবে বলে ভাবা হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *